১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

ট্রান্স-প্যাসিফিক ট্রেড প্যাক্ট সদস্যপদ নিশ্চিত করল ব্রিটেন

ট্রান্স-প্যাসিফিক ট্রেড প্যাক্ট সদস্যপদ নিশ্চিত করল ব্রিটেন - ছবি : সংগৃহীত

ব্রিটেন প্রধান একটি এশিয়া-প্যাসিফিক বাণিজ্য অংশীদারিত্বে অন্যান্য ১১টি দেশের সাথে যোগ দেবে। প্রধানমন্ত্রী ঋষি সুনাক শুক্রবার এ ঘোষণা দেন। এটি প্রায় দুই বছরের আলোচনার পরে ব্রেক্সিট-পরবর্তী দেশের বৃহত্তম বাণিজ্য চুক্তি।

২০১৮ সালে ট্রান্স-প্যাসিফিক অংশীদারিত্বের (সিপিটিপিপি) জন্য ব্যাপক এবং প্রগতিশীল চুক্তি তৈরির পর ব্রিটেন প্রথম নতুন সদস্য এবং ব্লকটির প্রথম ইউরোপীয় দেশ হতে যাচ্ছে।

সুনাকের কার্যালয় জানায়, ব্রিটেন এটির ১২তম সদস্য হওয়ার পরে বাণিজ্য গ্রুপটিতে ৫০ কোটির বেশি মানুষ এবং বিশ্ব জিডিপির ১৫ শতাংশ অন্তর্ভুক্ত হবে।

তারা বলেছে, ২১ মাসের ‘ব্যাপক আলোচনার’ পরে ব্রিটেনের যোগদান দেশটিকে ‘একটি গতিশীল গোষ্ঠীর অর্থনীতির কেন্দ্রবিন্দুতে’ রাখে। তারা আরো বলে, এটি ‘আমাদের ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য স্বাধীনতার সুযোগগুলো নেয়ার’ প্রমাণ।

সমালোচকদের যুক্তি, এ ধরনের উদ্যোগগুলো বিশ্বের বৃহত্তম বাণিজ্য ব্লক ইউরোপীয় ইউনিয়ন এবং যৌথ অর্থনীতি ছেড়ে চলে যাওয়ার মাধ্যমে অর্থনৈতিক ক্ষতিপূরণের জন্য লড়াই করবে।

‘সিপিটিপিপির অংশ হিসেবে যুক্তরাজ্য এখন নতুন চাকরি, প্রবৃদ্ধি ও উদ্ভাবনের সুযোগগুলো গ্রহণ করতে বিশ্ব অর্থনীতিতে প্রধান একটি অবস্থানে রয়েছে।’

সিপিটিপিপি হলো পূর্ববর্তী ট্রান্স-প্যাসিফিক বাণিজ্য চুক্তির উত্তরসূরি। ২০১৭ সালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র নিজেকে এই ট্রান্স-প্যাসিফিক বাণিজ্য চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছিল।

টোকিওতে জাপান সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন।

তিনি সংবাদদাতাদের বলেন, ‘যুক্তরাজ্য একটি বৈশ্বিক কৌশলগত অংশীদার এবং একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য ও বিনিয়োগ অংশীদার।’

তিনি আরো বলেন, একটি অবাধ এবং ন্যায্য অর্থনৈতিক ব্যবস্থা গঠনের জন্য এর যোগদান বড় রকমের অর্থ বহন করে।


আরো সংবাদ



premium cement
বুড়িচংয়ে কোটাবিরোধী বিক্ষোভ মিছিল শনির আখড়ায় নতুন করে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে অচল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক রংপুরে চলছে না জেলা-আন্ত:জেলা পরিবহন, বিএনপি-জামায়াতের ৯ জন গ্রেফতার সাতক্ষীরায় পরকীয়ার জেরে গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপ চবিতে হল ছাড়তে নারাজ শিক্ষার্থীরা : সময় বাড়ালো প্রশাসন বর্তমান পরিস্থিতির দ্রুত সমাধান দেখতে চায় বাংলাদেশের বন্ধু ও অংশীদাররা : হোয়াইটলি হানিফ ফ্লাইওভারে সংঘর্ষ : যুবক নিহত ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা বানোয়াট খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল!

সকল