২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নোবেল শান্তি পুরস্কারজয়ীর ১০ বছরের জেল

নোবেল শান্তি পুরস্কারজয়ীর ১০ বছরের জেল - ছবি : সংগৃহীত

দেশের নোবেলজয়ীকে ১০ বছরের জন্য জেলে ভরল বেলারুশ। অক্টোবরেই নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন বেলারুশের মানবাধিকার আন্দোলনকর্মী অ্যালেস বিয়ালিৎস্কি। তার ঠিক পাঁচ মাসের মাথায় শুক্রবার তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সরকার। নোবেলজয়ীর বিরুদ্ধে অভিযোগ, তিনি দেশের সরকারবিরোধী আন্দোলনে উস্কানি দিয়েছেন। অ্যালসকে নিয়ে বেলারুশ সরকারের এই সিদ্ধান্তের চরম নিন্দা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

অ্যালেসের বয়স ৬০। তিনি বরাবরই মানবাধিকার এবং গণতন্ত্রের পক্ষে তার প্রচার চালিয়ে এসেছেন বেলারুশে। সেই বেলারুশ আবার রাশিয়ার ভক্ত। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বন্ধু বেলারুশের প্রেসিডেন্ট অ্যালক্সান্ডার লুকাশেঙ্কো। অভিযোগ রয়েছে যে নিজের দেশে শক্ত হাতে বিরোধীদের বরাবর দমন করে এসেছেন আলেকজান্ডার। যারা সরকারের বিরুদ্ধে কথা বলেন তাদের হয় জেলবন্দি করে নয়তো দেশ ছেড়ে পালাতে বাধ্য করে চুপ করিয়ে দিয়েছেন।

ইউক্রেনের লাগোয়া এই দেশ প্রতিবেশীকে সমর্থন না করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধেও রাশিয়াকেই সমর্থন করেছেন। সমালোচকরা বলেছেন, এই বেলারুশের কাছে দেশের নোবেলজয়ীর প্রতি এমন আচরণই আশা করা যায়। ২০২১ সালেই বিয়ালিৎসকি গ্রেফতার হন। তার পর থেকে তার শুনানি চলেছে বেলারুশের আদালতে। শুক্রবার বেলারুশের মিনস্ক আদালতে তাকে ১০ বছরের সাজার কথা শোনায়। দেখা যায় হাতকড়া পরিয়ে বিয়ালিৎস্কিকে খাঁচাবন্দি অবস্থায় নিয়ে যাওয়া হচ্ছে কারাগারের পথে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement