০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


রাশিয়া সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

- ছবি - ইন্টারনেট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং খুব শিগগিরই রাশিয়া সফর করবেন।

বিভিন্ন সূত্রের উদ্ধৃতি দিয়ে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ মঙ্গলবার এ কথা জানিয়েছে।

খবর বার্তা সংস্থা তাস’র।

সফর পরিকল্পনার সাথে যুক্ত ব্যক্তিবর্গ পত্রিকাটিকে বলেছে, চীনা প্রেসিডেন্ট বহুদলীয় শান্তি আলোচনার বিষয়ে চাপ সৃষ্টির পাশাপাশি পরমাণু অস্ত্র ব্যবহারের অগ্রহণযোগ্যতা পুনর্ব্যক্ত করবেন বলে মনে করা হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, শি জিনপিংয়ের এই সফরের প্রস্তুতি প্রাথমিক স্তরে রয়েছে এবং সময়সূচি চূড়ান্ত করা হয়নি। সংবাদমাধ্যমটি আরো জানায়, এই সফর শুরু হতে পারে এপ্রিলে অথবা মে মাসের প্রথম ভাগে যখন রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর বিরুদ্ধে তাদের জয়কে উদযাপন করবে।

এদিকে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই এই মুহূর্তে মস্কো সফর করছেন এবং আশা করা হচ্ছে আজ বুধবার তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে বৈঠক করবেন।

ওয়াং তার সাম্প্রতিক ইউরোপ সফরে আলোচনার মাধ্যমে ইউক্রেন যুদ্ধের সমাপ্তির লক্ষ্যে তার জোরালো আহ্বান জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি

সকল