২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের কিয়েভে রুশ ক্ষেপণাস্ত্র হামলার সময় লোকজন মেট্রো স্টেশনের ভেতরে আশ্রয় নিচ্ছেন - ছবি : সংগৃহীত

একের পর এক ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শুক্রবার ইউক্রেনে গোলা বর্ষণ করেছে রাশিয়া। ক্ষেপনাস্ত্রগুলো গুরুত্বপূর্ণ অবকাঠামোতে আঘাত করে, আর এর ফলে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়।

ঝাপোরিঝিয়ার ভারপ্রাপ্ত মেয়র জানান, শহরটিতে এক ঘণ্টার মধ্যে ১৭টি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ঝাপোরিঝিয়ায় ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র অবস্থিত।

সারা দেশে বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বাজানো হয়। কর্মকর্তারা জনসাধারণকে সাইরেনের দিকে মনোযোগ দেয়ার জন্য সতর্ক করে দেন এবং সেগুলো শোনামাত্র নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক বছর পূর্তির ঠিক আগে, শুক্রবারের এই হামলা চালানো হলো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাম্প্রতিক লন্ডন, প্যারিস এবং ব্রাসেলস সফরের পর এই হামলা চালানো হলো। ওই সফরকালে তিনি রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সাহায্য করার জন্য যুদ্ধবিমান চাওয়ার উদ্দেশে ইউরোপীয় নেতাদের সাথে সাক্ষাৎ করেছিলেন।

ইউক্রেন যুক্তরাষ্ট্র, জার্মানি এবং অন্যান্য ন্যাটো মিত্রদের কাছ থেকে ট্যাংক পাবার প্রতিশ্রুতি পেয়েছে। তবে রাশিয়ার বিরুদ্ধে পালটা আক্রমণ চালানোর জন্য এখনো পর্যাপ্ত ট্যাংক নেই দেশটির।

এদিকে, শুক্রবার রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, রাশিয়া মার্চ থেকে ৫ লাখ ব্যারেল তেল উৎপাদন হ্রাস করবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে, পশ্চিমা দেশগুলো রাশিয়ার অপরিশোধিত তেল ক্রয়কালে মূল্যের ওপর সীমা নির্ধারণ করে দিয়েছে।

প্যারিসে অনুষ্ঠেয় ২০২৪ সালের অলিম্পিক গেমসে, রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদদের অংশগ্রহণ থেকে বিরত রাখার প্রচেষ্টায়, সমর্থন পেতে শুক্রবার জেলেন্সকির ক্রীড়া মন্ত্রীদের এক শীর্ষবৈঠকে বক্তব্য দেয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি চায়, ক্রীড়াবিদরা তাদের জাতীয় পতাকা ব্যবহার না করে অংশগ্রহণ করুক।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল