২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

ইউক্রেনের স্বাস্থ্যসেবায় রাশিয়ার হামলা

ইউক্রেনীয় জরুরি বিভাগের উদ্ধারকারীরা ইউক্রেনের মাইকোলাইভে, রাতের গোলাবর্ষণে ক্ষতিগ্রস্ত একটি ভবনের ঘটনাস্থলে কাজ করছেন। - ছবি : ভয়েস অফ আমেরিকা

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সম্পর্কে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দৈনিক প্রতিবেদনে বলা হয়েছে, ‘বিদ্যুৎ উৎপাদন ও প্রবাহের উপর রাশিয়ার নির্বিচারে হামলা ইউক্রেনের বেসামরিক নাগরিকদের স্বাস্থ্যসেবা এবং তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর অসামঞ্জস্যপূর্ণ প্রভাব ফেলছে।’

তারা বলছে, সামরিক লক্ষ্যবস্তুর চেয়ে গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোর অব্যাহত অগ্রাধিকার এটাই প্রমাণ করে, রাশিয়ার অভিপ্রায় হচ্ছে ইউক্রেনের বেসামরিক জনগনের মনোবলে আঘাত হানা।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার বলেন, ইউক্রেনীয় বাহিনী দক্ষিণ ইউক্রেনের ৪০ টিরও বেশি শহর পুনরুদ্ধার করেছে। এদিকে রাশিয়া ঘোষণা করেছে যে, তারা খেরসন থেকে তাদের সৈন্য প্রত্যাহার করছে।

বৃহস্পতিবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের ইউনিটগুলো ওই এলাকা ছেড়ে চলে যাচ্ছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকিসি রেজনিকভ রয়টার্সকে বলেন, রুশ সেনাদের শহর ছাড়তে এক সপ্তাহ সময় লাগবে। মস্কোতে এখনো ৪০ হাজার সৈন্য রয়েছে এবং গোয়েন্দা তথ্য অনুযায়ী, রুশ বাহিনী শহর ও তার আশপাশে অবস্থান করছে।

এদিকে, পেন্টাগন বৃহস্পতিবার ঘোষণা করে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৪০ কোটি ডলারের নতুন নিরাপত্তা সহায়তা প্যাকেজের অংশ হিসেবে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে।

ইউক্রেনীয় বাহিনী খেরসনের দিকে এগিয়ে যাচ্ছে।

রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের এই অঞ্চলের জন্য নিযুক্ত গভর্নর ইয়ারোস্লাভ ইয়ানুশেভিচ টেলিগ্রামে বলেন, ‘রাশিয়ার সৈন্যরা জনসাধারণের সরঞ্জাম কেড়ে নিয়েছে, বিদ্যুতের লাইনগুলো ক্ষতিগ্রস্ত করেছে এবং তাদের পিছনে একটি ফাঁদ রেখে যেতে চেয়েছিল।’

রাশিয়া ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করার কথা অস্বীকার করেছে। তবে, মস্কো ইউক্রেন আক্রমণ করার পর থেকে, এই সংঘাত হাজার হাজার লোককে হত্যা, লাখ লাখ লোককে বাস্তুচ্যুত এবং ইউক্রেনীয় শহর ও অবকাঠামো ধ্বংস করেছে।

অক্টোবরের মাঝামাঝি সময়ে জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানায়, ইউরোপে ৭৬ লাখেরও বেশি ইউক্রেনীয় শরণার্থী রয়েছে, যার মধ্যে রাশিয়ায় ২৮ লাখ ৫০ হাজার শরণার্থী রয়েছে। এতে বলা হয়, ইউক্রেনের অভ্যন্তরে আরো ৭০ লাখ মানুষকে উৎখাত করা হয়েছে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়ের নাম ‘নারী ও শিশু বিষয়ক’ মন্ত্রণালয় রাখার সুপারিশ ফরিদপুরে হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে সিরিজ জয় থেকে ১৫২ রান দূরে ভারত ফরিদপুরে মাদক মামলায় নারীর যাবজ্জীবন প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল