২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহার রাশিয়ার

স্নেক আইল্যান্ড - ছবি : সংগৃহীত

ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলের স্নেক আইল্যান্ড থেকে সৈন্য প্রত্যাহার করেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা ‘সদিচ্ছা’র নিদর্শনস্বরূপ এ সৈন্য প্রত্যাহার করেছে।

মন্ত্রণালয়টি জানিয়েছে, এই পদক্ষেপের মাধ্যমে রাশিয়া দেখিয়েছে যে ইউক্রেনের বাইরে কৃষিপণ্য রফতানি করার জন্য একটি মানবিক করিডোর গঠনে জাতিসঙ্ঘের প্রচেষ্টাকে বাধা দিচ্ছে না তারা।

ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা অভিযোগ করে আসছে যে রাশিয়া ইউক্রেনের শস্যাদি রফতানি বন্ধ করতে দেশটির বন্দরগুলো অবরোধ করছে। আর এর কারণে বিশ্বব্যাপী খাদ্যসঙ্কটের সৃষ্টি হয়েছে।

রাশিয়ার আক্রমণের প্রথম দিনেই দখল করা স্নেক আইল্যান্ড বিশ্বব্যাপী পরিচিত হয়ে উঠে যখন সেখানে থাকা ইউক্রেনীয় সীমান্তরক্ষী বাহিনী রাশিয়ার যুদ্ধজাহাজ থেকে আত্মসমর্পণের আহ্বান প্রত্যাখ্যান করে।

এদিকে, স্নেক আইল্যান্ড থেকে রাশিয়ার এ সৈন্য প্রত্যাহারের বিষয়টিকে সাধুবাদ জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসের প্রধান কর্মকর্তা আন্দ্রি ইয়ারমাক এক টুইটে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘স্নেক আইল্যান্ডে আর কোনো রাশিয়ান সৈন্য নেই। আমাদের সশস্ত্র বাহিনী অনেক বড় একটি কাজ করেছে।’

ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ’ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্নেক আইল্যান্ডের ‘স্বাধীনতা’র প্রশংসা করেছেন।

এক টেলিগ্রাম পোস্টে ভালেরি জালুজনি বলেন, ‘আমি ওডেসা অঞ্চলের রক্ষকদের ধন্যবাদ জানাই যারা আমাদের ভূখণ্ডের একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অংশকে মুক্ত করার জন্য সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে।’

‘আমাদের কামানের গোলাবর্ষণ, মিসাইল ও আকাশপথে হামলার মুখে না টিকতে পেরে দখলদাররা স্নেক আইল্যান্ড ছেড়ে যেতে বাধ্য হয়েছে,’ বলেন তিনি।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল