২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেয়া ‘ভুল’ হবে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডকে উদ্দেশ করে বলেছেন, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান করা হবে একটি মস্ত বড় ‘ভুল’।

রোববার ক্রেমলিনের এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

অপরদিকে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্টোর অফিসের এক বিবৃতি জানানো হয়েছে, স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর ন্যাটোতে যোগদানের আকাঙ্ক্ষা সম্পর্কে প্রেসিডেন্ট সাউলি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোনে কথা বলেছেন। ফিনল্যান্ড এই ফোনলাপের উদ্যোগ গ্রহণ করে।

বিবৃতিতে নিনিস্টোকে উদ্ধৃত করে বলা হয়, দু’নেতার মধ্যে সরাসরি ও সোজা-সাপটা আলোচনা হয়েছে এবং আলোচনা হয়েছে কোনোরকম উত্তেজনা ছাড়াই। উত্তেজনা এড়ানোকেই আলোচনায় গুরুত্ব দেয়া হয়।

ওই ফোনালাপের পর ক্রেমলিনের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, পুতিন নিনিস্টোকে বলেছেন, ফিনল্যান্ডের নিরপেক্ষতার নীতি পরিত্যাগ করা রুশ-ফিনিশ সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

প্রেসিডেন্ট নিনিস্টো ও ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মারিন বৃহস্পতিবার বলেন, তারা চান যে দেশটি বিলম্ব না করে ন্যাটোতে যোগদান করুক। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায়, ঐতিহ্যগতভাবে নিরপেক্ষ দেশটির এমন বড় নীতিগত পরিবর্তন দেখা গেলো।

ক্রেমলিনের বিবৃতিতে আরো বলা হয়েছে, পুতিন জোর দিয়ে বলেছেন, যেহেতু ফিনল্যান্ডের কোনো নিরাপত্তা হুমকি নেই, তাই সামরিক নিরপেক্ষতার ঐতিহ্যগত নীতির অবসান ফিনল্যান্ডের একটি ভুল সিদ্ধান্ত হবে।

ঐতিহ্যগতভাবে আরেকটি নিরপেক্ষ স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেনও, আগামী কিছুদিনের মধ্যে ন্যাটোতে যোগ দিতে আগ্রহী বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বার্লিন যাচ্ছেন ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের একটি অনানুষ্ঠানিক বৈঠকে যোগ দিতে। শনিবারের ওই আলোচনায় মূল বিষয় হবে ন্যাটোর সম্ভাব্য সম্প্রসারণ ।

এদিকে, কয়েক সপ্তাহ ধরে গোলাবর্ষণের পর, প্রচণ্ড বাধার মুখে পড়ে ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভ থেকে রাশিয়া তাদের সেনা প্রত্যাহার শুরু করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, রুশ সেনারা, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর থেকে সরে যাচ্ছে। তারা এখন সরবরাহ পথ সুরক্ষায় মনোযোগ দিচ্ছে। অথচ পূর্ব দোনেৎস্ক অঞ্চলে আক্রমণ শুরু করার পর, তারা বলেছিল ইউক্রেনের সেনাদের তারা ধ্বংস করে দেবে। ধ্বংস করে দেবে সকল প্রতিরক্ষা স্থাপনা।

ওয়াশিংটন ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ও ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার বলেছে, ইউক্রেন সম্ভবত খারকিভের যুদ্ধে জয়ী হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সম্পর্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার বক্তব্যে শুক্রবার বলেন, এই যুদ্ধ কতদিন চলবে তা এখন কেউই অনুমান করতে পারে না।

তিনি বলেন, তবে আমাদের ভূখণ্ড দ্রুত মুক্ত করতে আমাদের পক্ষে যা করা সম্ভব তার সবই আমরা করছি। যুদ্ধটি সংক্ষিপ্ত করতে প্রতিদিন কাজ করে যাওয়া।

জেলেন্সকি বলেন, যুদ্ধের স্থায়ীত্বকাল দূর্ভাগ্যজনকভাবে শুধু আমাদের দেশের মানুষদের উপর নির্ভর করছে না, যারা কিনা ইতোমধ্যেই তাদের সর্বোচ্চ চেষ্টা করছেন।

তিনি বলেন, সেটা আমাদের সহযোগীদের উপরও নির্ভর করছে– ইউরোপীয় দেশগুলোর উপর, মুক্ত বিশ্বের সকল দেশের উপর।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল