২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটগ্রহণ চলছে

ফ্রান্সে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশজুড়ে ভোটগ্রহণ শুরু - ছবি : সংগৃহীত

ফ্রান্সে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশজুড়ে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে এ নির্বাচনে বিশেষ কোনো রাজনৈতিক এজেন্ডা নেই। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

ফ্রান্সে নতুন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দেশটির বর্তমান শাসক ইমানুয়েল ম্যাঁক্রো। তিনি দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট হতে চান। নির্বাচনী প্রচারাভিযানের সময় ম্যাঁক্রো চাচ্ছেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তার রাষ্ট্রনায়কসুলভ ভূমিকার কথা প্রচার করতে। যদি তিনি দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট হতে পারেন, তবে তিনি হবেন ২০ বছরের মধ্যে প্রথম ব্যক্তি যিনি জ্যাক শিরাক মতো দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন।

কিন্তু, এবার দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ইমানুয়েল ম্যাঁক্রোর জন্য কঠিন হবে। কারণ, চরম ডানপন্থী নেত্রী মেরি লে পেন এবার ব্যাপক নির্বাচনী প্রচারাভিযান চালাচ্ছেন। তিনি তার রাজনৈতিক ধরন বদলে মধ্যপন্থী রাজনীতিবিদ হিসেবে নিজের পরিচয় তুলে ধরতে চাইছেন। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মেরি লে পেনের সাথে ইমানুয়েল ম্যাঁক্রোর চরম প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। মেরি লে পেন তার নির্বাচনী প্রচারাভিযানে দেশীয় বিভিন্ন ইস্যু ও ফরাসিদের ক্রয় ক্ষমতা ইস্যুতে জোর দিয়েছেন।

ফ্রান্সের বিভিন্ন টেলিভিশন চ্যানেল জানিয়েছে, রোববার ফ্রান্সে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়া মাত্রই তারা তার সম্ভাব্য ফলাফল প্রকাশে জোর দিবেন। এ প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণ শুরু হবে ২৪ এপ্রিল।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত প্রচণ্ড গরম থাকবে তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ

সকল