২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


৬০০০ ইউক্রেনীয়কে রাশিয়াতে নিয়ে যাওয়া হয়েছে

ইউক্রেনীয়দের যুদ্ধকবলিত অঞ্চল থেকে সরিয়ে নিচ্ছে রুশ বাহিনী - ছবি : সংগৃহীত

রুশ সেনারা ৬০০০ ইউক্রেনীয়কে জোর করে রাশিয়াতে নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, রুশ সেনাবাহিনী ছয় হাজার ইউক্রেনীয়কে রাশিয়াতে নিয়ে গেছে। ইউক্রেনের মারিউপোল শহরে বাস করা এসব ইউক্রেনীয়কে তাদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে রাশিয়াতে নিয়ে যাওয়া হয়। রাশিয়ার নিয়ন্ত্রনে থাকা মারিউপোল শহরের ওই অংশের আরো ১৫ হাজার ইউক্রেনীয় নাগরিকের পরিচয়পত্র নষ্ট করে ফেলেছে রুশ বাহিনী।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগ বলেছে, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের রাশিয়ার দক্ষিণাংশের বিভিন্ন অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে। ক্যাম্প বানিয়ে তাদেরকে সেখানে রাখা হচ্ছে। রাশিয়ার ওই অঞ্চল কিছুটা অনুন্নত।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগ আরো বলেছে, অনেক ইউক্রেনীয়কে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় সাখালিন দ্বীপাঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে। তাদেরকে দু’বছরের জন্য চাকরির প্রস্তাব দেয়া হয়েছে। তবে চাকরির শর্ত হলো, তারা দু’বছরের জন্য ওই অঞ্চলের বাইরে যেতে পারবে না।

এ বিষয়ে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা হাজারো ইউক্রেনীয়কে যুদ্ধকবলিত অঞ্চল থেকে সরিয়ে নিয়েছেন। এটা করা হয়েছে ইউক্রেনীয়দের নিজেদের ইচ্ছায়।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
বেলগোরদে ইউক্রেনের হামলায় এক নারী নিহত ভোটার নেই ঘুমাচ্ছেন সহকারী প্রিজাইডিং অফিসার ‘ভারতীয় আগ্রাসন বাংলাদেশকে গ্রাস করেছে’ মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ যুক্তরাষ্ট্র দলে ভিনদেশীদের মেলা পশ্চিমতীরে ইসরাইলি হামলায় নিহত ৭ চা উৎপাদনে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশ, বাংলাদেশের অবস্থান কততম প্রার্থীর পক্ষে ভোট চাওয়ায় সহকারী প্রিসাইডিং অফিসারকে অব্যাহতি সাবেক সেনাপ্রধান আজিজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা : যা বললেন পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের জন্য বিশেষ ছাতার ব্যবস্থা সৌদি আরবের গাজায় ইসরাইলি হামলায় ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত

সকল