০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


রুশ যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের

রুশ যুদ্ধজাহাজে বিস্ফোরণ - ছবি : এএফপি

দক্ষিণ ইউক্রেনের বেরডিয়ানস্ক বন্দরে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি করেছে ইউক্রেন।

বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে এই দাবি করা হয়।

এর আগে ইউক্রেনের বেরডিয়ানস্ক বন্দরটি রুশ বাহিনী দখল করে নেয়। বন্দরটি দখলের পর এখানে বেশ কিছু রুশ যুদ্ধজাহাজ নোঙর করা ছিলো।

ইউক্রেনীয় সামরিক বাহিনী বিবৃতিতে জানায়, বন্দরটিতে নোঙর করা রুশ যুদ্ধজাহাজ ‘ওরস্ক’ তারা ধ্বংস করেছে।

বিবৃতিতে জানানো হয়, ওরস্ক ধ্বংসের সাথে সাথে আরো দুইটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিন হাজার টনের একটি জ্বালানি ট্যাঙ্কও ধ্বংস হয়েছে।’

এতে বলা হয়, ‘আগুন শত্রুর গোলাবারুদের গুদামেও ছড়িয়েছে। দখলদারদের ক্ষয়ক্ষতির বিস্তারিত স্পষ্ট করা হয়েছে।’

তবে ইউক্রেনীয় সামরিক বাহিনী কিভাবে এই জাহাজ ধ্বংস করেছে, তার বিস্তারিত কিছুই বিবৃতিতে জানানো হয়নি।

এর আগে রুশ যুদ্ধজাহাজে বিস্ফোরণের পর আগুন লাগার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে বিপুলভাবে ছড়িয়ে পড়েছে।

এদিকে বৃহস্পতিবার বিস্ফোরণের পর রুশ নৌযানগুলো বেরডিয়ানস্ক বন্দর ছাড়ছে বলে খবর জানানো হয়।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : সিএনএন


আরো সংবাদ



premium cement
সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬ যুদ্ধবিরতি : নিজেদের অবস্থান পরিষ্কার করল হামাস কাশ্মিরে ভারতীয় বিমানবাহিনীর গাড়িতে হামলা, হতাহত ৫

সকল