১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


কৃষ্ণসাগরে ইউক্রেনের মাইন স্থাপন, মারাত্মক সমস্যায় রাশিয়া ও তুরস্ক

কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজ - ছবি : সংগৃহীত

রাশিয়ার সামরিক অভিযান প্রতিরোধে কৃষ্ণসাগরে মাইন স্থাপন করেছে ইউক্রেন। এ কারণে শুধু রাশিয়া নয় তুরস্ক ও আরো অনেক দেশ সমস্যায় পড়তে যাচ্ছে। শনিবার রুশ কর্তৃপক্ষ এমন তথ্য দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

সমুদ্রপথে রাশিয়ার সামরিক অভিযান প্রতিরোধে কৃষ্ণসাগরে ইউক্রেনের মাইন স্থাপনের বিষয়ে রুশ কর্তৃপক্ষ বলেছে, কৃষ্ণসাগরে ইউক্রেন যে সকল মাইন স্থাপন করেছে তা স্রোতের টানে তুরস্কের বসফরাস প্রণালী ও ভূমধ্যসাগরীয় এলাকায় ছড়িয়ে পড়বে। এসব মাইনের কারণে শুধু রাশিয়া নয় তুরস্ক ও ভূমধ্যসাগরীয় বিভিন্ন অঞ্চল ক্ষতিগ্রস্ত হবে।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফবিএস এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া (কৃষ্ণসাগরে) বিশেষ সামরিক অভিযান চালানোর পর ইউক্রেনের নৌবাহিনী দেশটির ওডেসা, ওচাকভ, চেরনোমর্স্ক ও ইউঝনি সমুদ্রবন্দরের আশেপাশে মাইন স্থাপন করে। ইউক্রেনের এসব মাইন সেকেলে ও জীর্ণ। এ মাইনগুলো ১৯৫০ সালের দিকে তৈরি করা হয়েছে।

রুশ গোয়েন্দা সংস্থা আরো বলেছে, পশ্চিম কৃষ্ণসাগরে মুক্তভাবে ভাসমান এসব মাইনের সাথে থাকা তার বা কেবল ঝড়ের কারণে ছিড়ে যেতে পারে এবং এগুলো প্রচণ্ড বাতাস আর তীব্র স্রোতের কারণে বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়তে পারে। এখন স্রোতের গতিবেগ অনুসারে এসব ইউক্রেনীয় মাইন তুরস্কের বসফরাস প্রণালী ও ভূমধ্যসাগর এলাকায় ছড়িয়ে পড়বে।

২৪ফেব্রুয়ারি তারিখ থেকে রাশিয়া কার্যকরভাবে ইউক্রেনের কৃষ্ণসাগরীয় এলাকা অবরোধ করে। এ কারণে ইউক্রেনের পক্ষে কৃষ্ণসাগরে প্রবেশ করা অসম্ভব হয়ে পড়ে। এখন রাশিয়াকে প্রতিরোধ করতে ইউক্রেন যে সামরিক পদক্ষেপ নিয়েছে তাতে তুরস্ক ও ভূমধ্যসাগরীয় বিভিন্ন অঞ্চল ক্ষতিগ্রস্ত হবে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement