২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটিশ ডেস্ট্রয়ার লক্ষ্য করে রাশিয়ার গোলাবর্ষণ

- প্রতীকী ছবি

রাশিয়া বলেছে তার দেশের সেনারা কৃষ্ণ সাগরে অবস্থানরত এক ব্রিটিশ ডেস্ট্রয়ারকে সর্তক করতে গোলাবর্ষণ ও বোমা নিক্ষেপ করেছে। বুধবার ব্রিটিশ রয়াল নেভির একটি ডেস্ট্রয়ার (বিশেষ ধরনের রণতরী) রাশিয়ার কৃষ্ণ সাগরীয় এলাকায় প্রবেশের চেষ্টা করলে এ সর্তকতামূলক গোলাবর্ষণ করা হয় বলে দাবি রাশিয়ার। তবে এ দাবি অস্বীকার করেছে ব্রিটেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ব্রিটেনের ‘এইচএমএস ডিফেন্ডার’ নামের ওই ডেস্ট্রয়ারটিকে প্রাথমিকভাবে সতর্ক করা হয়েছে। এর মাধ্যম এটা বুঝানো হয়েছে যে যদি রাশিয়ার সীমান্ত লঙ্ঘন করা হয় তাহলে হামলার মুখোমুখি হতে হবে। এ গোলাবর্ষণের প্রতিক্রিয়ায় পাল্টা জবাব দেয়নি ব্রিটিশ ডেস্ট্রয়ার।

এ ঘটনাটি ঘটেছে ক্রিমিয়ার উপকূলের ফাইওলেন্ট অন্তরীপে। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে এ অঞ্চলটি দখল করেছে। ব্রিটেনের এইচএমএস ডিফেন্ডার ডেস্ট্রয়ারটি রাশিয়া সমুদ্রসীমান্তের তিন কিলোমিটার বা দুই মাইল ভিতরে চলে এসেছিল বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ সময় সীমান্তে টহলরত রাশিয়ান রণতরী ব্রিটিশ ডেস্ট্রয়ারকে সর্তক করতে গোলাবর্ষণ করে। এছাড়া রাশিয়ার সুখোই এসইউ-২৪ বিমান ব্রিটেনের এইচএমএস ডিফেন্ডার নামের ওই ডেস্ট্রয়ারটির যাত্রাপথে বোমাবর্ষণ করে। এর ফলে ব্রিটিশ ডেস্ট্রয়ারটি পিছু হটে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিভিন্ন গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছে।

এদিকে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় রাশিয়ার দাবিকে অস্বীকার করে বলেছে, ‘ব্রিটেনের এইচএমএস ডিফেন্ডাকে সর্তক করতে কোনো গোলাবর্ষণ করা হয়নি। আন্তর্জাতিক আইন মেনে ব্রিটিশ জাহাজটি ইউক্রেনের সমুদ্র-সীমান্তের মধ্যে নিরাপদ এলাকা দিয়ে চলছিল।

এ ঘটনায় রাশিয়া ব্রিটেনের ডিফেন্স অ্যাটাচেকে (সামরিক বিষয়ক রাষ্ট্রদূত) মস্কোতে ডেকেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা তাস।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement