০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


আর্মেনিয়ার ড্রোনের নিয়ন্ত্রণ নিয়ে ভূমিতে নামিয়ে আনল আজারবাইজান

আর্মেনিয়ার ড্রোনের নিয়ন্ত্রণ নিয়ে ভূমিতে নামিয়ে আনল আজারবাইজান -

আর্মেনিয়ার একটি ড্রোনকে ভূমিতে নামিয়ে আনার দাবি করেছে আজারবাইজানের সেনাবাহিনী। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের সেনাবাহিনীর বিশেষজ্ঞরা আর্মেনিয়ার ‘গ্রিফোন-১২’ মডেলের একটি ড্রোনের নিয়ন্ত্রণ গ্রহণের পর তা ভূমিতে নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

এই ড্রোনের সাহায্যে গোয়েন্দা তৎপরতা চালানোর পাশাপাশি হামলাও পরিচালনা করা যায়।

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধবিরতি হলেও এখনো মাঝে মধ্যেই উত্তেজনা দেখা দেয়। সম্প্রতি সীমান্ত থেকে ছয়জন আর্মেনীয় সেনাকে আটকের দাবি করেছে আজারবাইজান।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত এই দুই দেশের মধ্যে নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে বিরোধ দীর্ঘ দিনের। ১৯৯১ সালে আজারবাইজানের বিশাল অঞ্চল দখল করে নেয় আর্মেনিয়া।

সর্বশেষ গত বছরের ২৭ সেপ্টেম্বর আবারো দুই দেশ যুদ্ধে জড়ায়। আর্মেনিয়া গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সাথে চুক্তি করতে বাধ্য হয়।

নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সাথে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ওই চুক্তিতে সই করেন। এই চুক্তির ভিত্তিতে সেখানে যুদ্ধ বন্ধ হয় এবং আর্মেনিয়া দখলীকৃত এলাকা আজারবাইজানকে ফেরত দিতে রাজি হয়।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম থেকে প্রথম হজ ফ্লাইট ১৪ মে ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু পাঁচ বছর পর সাকিবের সেঞ্চুরি ভূমিহীন আবদুল্লাহর ২ যু‌গের বেশি মস‌জিদে বাস, চান একটি ঘর আনোয়ারায় ২ সন্তানের জননীর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক লজ্জা এড়িয়ে মান বাঁচানো সংগ্রহ জিম্বাবুয়ের গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : সাময়িক বরখাস্ত ৩, ঘটনা তদন্তে ৩ কমিটি আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির নির্বাচন ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক

সকল