২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্রেক্সিট চুক্তি নিয়ে ইইউ-কে জনসনের আল্টিমেটাম

- ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন হুশিয়ারি দিয়ে বলেছেন, ১৫ অক্টোবরের মধ্যেই ব্রেক্সিট চুক্তি হতে হবে, অন্যথায় ইউকে একাই অগ্রসর হবে।

প্রধানমন্ত্রী বলেন, ব্রিটেন আলোচনার "চূড়ান্ত পর্যায়ে" প্রবেশ করছে, যা আজ থেকে আবার শুরু হবে।

চূড়ান্ত সময়সূচী সম্পর্কে আমার ইইউ বন্ধুরা আমাকে জানিয়েছে এবং আমিও অবগত আছি । তাই এই বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন নেই । যদি ১৫ অক্টোবরের মধ্যে আমরা মুক্ত বাণিজ্য চুক্তিতে একমত হতে না পারি তবে মনে হয় না আমরা আর একমত হতে পারবো । তাই বাস্তবতা মেনে নিয়েই আমাদেরকে অগ্রসর হতে হবে ।

তিনি আরো বলেন, আমরা অবশ্যই যেকোন পরিস্থিতিতে আমাদের ইইউ বন্ধুদের সাথে কথা বলতে সর্বদা প্রস্তুত থাকব। ইউরোপীয় ইউনিয়ন যদি পারস্পরিক জনগণের স্বার্থে বিমান, লরি পরিবহন বা বৈজ্ঞানিক সহযোগিতা চায় আমরা তা দিতে প্রস্তুত রয়েছি।

আমাদের দরজা কখনই বন্ধ হবে না এবং আমরা বন্ধু এবং অংশীদার হিসেবে বাণিজ্য করব - তবে কোন ধরনের বাণিজ্য চুক্তি ছাড়াই।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, কোনো চুক্তি না হলে তারা অস্ট্রেলিয়ার মতো একইভাবে বাণিজ্য করবে, যার ইইউর সাথে বাণিজ্য চুক্তি নেই, তবে কিছু কিছু পণ্যে নির্দিষ্ট কিছু চুক্তি আছে।

প্রধান ব্রেক্সিট আলোচক ডেভিড ফ্রস্ট বলেছেন, কোন চুক্তি ছাড়া ব্রেক্সিট এড়াতে হলে চলতি সপ্তাহের আলোচনা সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত ছয় মাসে অষ্টম বারের মতো আজ থেকেই লন্ডনে মিলিত হচ্ছেন ইইউ প্রধান আলোচক মিশেল বার্নিয়ার এবং ব্রিটিশ আলোচক ডেভিড ফ্রস্ট।

আলোচনার পূর্বেই তিনি মন্তব্য করেন যুক্তরাজ্যের "স্বাধীন দেশ হিসেবে মর্যাদা" সম্পর্কে ব্রাসেলসের কাছ থেকে আরো "বাস্তববাদী ভূমিকা তিনি আশা করেন । অন্যথায় এবারো ভেস্তে যেতে পারে আলোচনা। কেননা যুক্তরাজ্য তার স্বাধীন দেশের ব্যাপারে কোন ধরনের ছাড় দিতে নারাজ।


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল