২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্কটল্যান্ডের এয়ার ব্রিজ লিস্টে জায়গা হয়নি স্পেন-পর্তুগালের

স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলাস স্টারজন - ছবি : সংগৃহীত

স্কটল্যান্ড করোনা মহামারী পরবর্তী ৩৯টি দেশের জন্য তাদের বর্ডার খুলে দিতে যাচ্ছে। এই ৩৯টি দেশ থেকে যারা স্কটল্যান্ডে যাবেন তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন লাগবে না। এই সব দেশের তালিকায় আছে ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড অস্ট্রিয়া, গ্রিসসহ কয়েকটি দেশ। শুধু তালিকায় নেই পর্তুগাল ও স্পেন । অর্থাৎ পর্তুগাল ও স্পেন থেক যদি কেউ স্কটল্যান্ডে যায় তাদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলাস স্টারজন বুধবার এক প্রেস বিফিংয়ে এইসব তথ্য জানান। তিনি বলেন, এটি একটি কঠিন সিদ্ধান্ত। বিভিন্ন তথ্য উপাত্ত এবং প্রমাণের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। এই সিদ্ধান্তে স্কটিশ জনগণের স্বাস্থ্যের সুরক্ষা প্রাধান্য পেয়েছে।

তিনি বলেন, আমরা আগামী সপ্তাহে বিমানবন্দর এবং বিমান সংস্থাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আরো তথ্য উপাত্ত সংগ্রহ করব, যাতে আমরা ভাইরাস মোকাবেলায় আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে পারি। এবং আগামী ২০ জুলাই আমরা আমাদের লিস্ট পুনর্বিবেচনা করবো।

উল্লেখ্য, গত সপ্তাহে ইংল্যান্ড তাদের দেশের জন্য এয়ার ব্রিজ লিস্ট প্রকাশ করে। এখানে জায়গা হয়নি পর্তুগালের। এমনকি অস্ট্রিয়া, বেলজিয়াম, ফিনল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক ও সর্বশেষ স্কটল্যান্ডও পর্তুগালকে করোনা ভাইরাসের জন্য নিরাপদ দেশ মনে করেনি। অবশ্য, আগামী ২৭ জুলাই ইংল্যান্ডের সেই তালিকা আপডেট হবে এবং সেই তালিকায় পর্তুগালের নাম অন্তর্ভুক্তির জন্য জোডর কূটনৈতিক তত্পরতা অব্যাহত আছে।

ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্থ আয়ারল্যান্ড মিলে যুক্তরাজ্য হলেও স্বাস্হ্য সংক্রান্ত বিষয়ে নিজ নিজ দেশের স্বায়ত্তশাসন থাকায় তারা আলাদাভাবে সিদ্ধান্ত নিতে পারে


আরো সংবাদ



premium cement