১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বোরকা পড়লেই ১৫ হাজার টাকা জরিমানা

বোরকা পড়লেই ১৫ হাজার টাকা জরিমানা - সংগৃহীত

চলতি বছর আগষ্ট মাস থেকে লেদারল্যান্ডসে নিষিদ্ধ হচ্ছে বোরকা। এই নিয়ম ভঙ্গ করে কোন নারী বোরকা পরে রাস্তাঘাটে বের হলে বা সরকারি বাস, ট্রেনে উঠলে বা অফিসে কাজ করতে গেলে আইনভঙ্গের দায়ে ওই নারীকে ১৫০ ইউরো (১৫ হাজার টাকা) জরিমানা দিতে হবে।

দেশটির প্রশাসন জানিয়েছে, নেদারল্যান্ডসের আইন অনুযায়ী, প্রত্যেক মানুষকে রাস্তাঘাটে মুখ দেখিয়ে চলাফেরা করতে হবে।

নেদারল্যান্ডস সরকার স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কাছে এ বিষয়ে কঠোর নির্দেশনা পাঠিয়েছে। এমনকি রাস্তাঘাটে বোরকা পরিহিত কোনও নারীকে দেখলেই তাকে যেন এ বিষয়ে নিষেধ করা হয়, তার নির্দেশও দেয়া হয়েছে। এ বিষয়টি কেউ মেনে না চললে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

শুধু নেদারল্যান্ডসেই নয়, কয়েকদিন আগে শ্রীলঙ্কা এবং তিউনিশিয়াতেও বোরকা ও নিকাব নিষিদ্ধ করেছে প্রশাসন। ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার কারণেই প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

বোরকা নিষিদ্ধ করতে আইন পাশ করা হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামেও। একের পর এক জঙ্গি হামলার জন্যই ওই দুই দেশে বোরকা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। কিন্তু হঠাৎ করেই শান্তিপূর্ণ দেশ নেদারল্যান্ডসে কেন বোরকা নিষিদ্ধ করা হলো? প্রশাসনের তরফ থেকে এ বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি।


আরো সংবাদ



premium cement
মাদরাসা শিক্ষার্থী থেকে মালয়েশিয়ার নামি বিশ্ববিদ্যালয়ের ভিপি বশির ইবনে জাফর মিরপুরে লাঠি হাতে নিয়ে অটোরিকশা চালকদের সড়ক অবরোধ ভালুকায় বৃদ্ধা সামর্থ বানুর মানবেতর জীবনযাপন এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ‘সাহিত্য আড্ডা’ কিরগিজস্তানে বিদেশীদের ওপর হামলা : ১৪০ শিক্ষার্থীকে দেশে ফিরিয়েছে পাকিস্তান ডিএমপির অভিযানে গ্রেফতার ২০ দুপুরে ঢাকাসহ ১০ জেলায় বজ্রবৃষ্টির আভাস জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী মার্কেটিং অফিসার পদে সিটি ব্যাংকে চাকরির সুযোগ নাজিরপুরে জনপ্রিয় হয়ে উঠেছে লিচু চাষ

সকল