১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তথ্য ফাঁস!

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তথ্য ফাঁস! - সংগৃহীত

একটি মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে শব্দের চেয়েও পাঁচগুন দ্রুত গতি সম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তথ্য পশ্চিমা গোয়েন্দাদের কাছে ফাঁস হয়েছে বলে আশঙ্কা করছে রাশিয়া।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) সদস্যরা রাষ্ট্রায়ত্ব মহাকাশ গবেষণা কেন্দ্র রসকসমসে অভিযান চালিয়েছে। তল্লাশি চালানো হয়েছে গবেষণা কেন্দ্রের এক পরিচালকের কক্ষে। সন্দেহের তালিকায় রয়েছে ওই কেন্দ্রের অন্তত ১০ কর্মী। 

গত বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কিনজর ও আভানগার্ড নামের দুটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভিডিও অবমুক্ত করে। দুটি ক্ষেপণাস্ত্রই পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

তবে রুশ সামরিক বিশেষজ্ঞ পাভেল ফেলগেনহার বিবিসিকে বলেছেন এই ক্ষেপণাস্ত্র দুটির কার্যকারিতা নিয়ে তিনি সন্দিহান। গোয়েন্দা অনুসন্ধান রাজনৈতিকভাবে বিব্রতকর বলেও মন্তব্য করেন তিনি।

আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

রাশিয়া সফলভাবে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। পরমাণু বোমাবহনে সক্ষম আরএসএম তোপোল ক্ষেপণাস্ত্র রাজধানী মস্কো থেকে ৮০০ কিলোমিটার উত্তরের প্লেসিতস্ক কসমোড্রোম থেকে ছোঁড়া হয়েছে।

দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্রটি রুশ দূরপ্রাচ্য কামচাটক উপদ্বীপের লক্ষ্যবস্তুতে নিখুঁত ভাবে আঘাত করেছে। ক্ষেপণাস্ত্রে পরীক্ষামূলক বোমা বসানো ছিল।

একটি মাত্র বোমাবহনে সক্ষম আরএসএম তোপোল দৈর্ঘ্যে ২২.৭ মিটার এবং উৎক্ষেপণকালীন ওজন ৪৭,২০০ কিলোগ্রাম। এটি সর্বোচ্চ পাল্লা ১০ হাজার কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

ক্ষেপণাস্ত্র বিধ্বংসীব্যবস্থা ফাঁকি দেয়ার সক্ষমতাসহ অত্যাধুনিক যুদ্ধাস্ত্রের কার্যকারিতা যাচাইয়ের জন্য পরীক্ষামূলক ভাবে ছোঁড়া হয় আরএসএম তোপোল। এ ছাড়া,আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের অন্যান্য কারিগরি বিষয়ও এ উৎক্ষেপণের মাধ্যম পরীক্ষা করা হয়েছে।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পরীক্ষার ফলাফল রুশ অত্যাধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নয়নে কাজে লাগানো হবে।


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল