২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৫০ বছর পূর্তিতে সোলসের ৫০ গান

৫০ বছর পূর্তিতে সোলসের ৫০ গান -

প্রতিষ্ঠার ৫০ বছরে পা রেখে বেশ কিছু নতুন পরিকল্পনা হাতে নিয়েছে দেশের অন্যতম ঐতিহ্যবাহী ব্যান্ড সোলস। এর মধ্যে রয়েছে নিজেদের নতুন লগো উন্মোচন, ৫০টি গান প্রকাশ, দেশ-বিদেশে সিরিজ কনসার্ট এবং একটি গ্র্যান্ড কনসার্টের মাধ্যমে ৫০ বছর পূর্তি উদযাপন।
তারই সূত্রপাত হচ্ছে ৬ জুন দুপুরে ঢাকার অভিজাত একটি ক্লাবে লগো উন্মোচনের মধ্য দিয়ে। এমনটিই জানান ব্যান্ডটির অন্যতম সদস্য পার্থ বড়ুয়া। সেখানেই জানানো হবে, দলটির আগামী এক বছরের কর্মপরিকল্পনা। প্রসঙ্গক্রমে পার্থ বড়ুয়া বলেন, ‘৫০ বছর অতিক্রম করছে আমাদের সোলস। সেটিকে সাথে নিয়ে একটি আনুষ্ঠানিকতার আয়োজন করছি। যেখানে থাকছে বছরব্যাপী নানান কার্যক্রম। এর মধ্যে আমরা সিদ্ধান্ত নিয়েছি ধারাবাহিকভাবে আগামী এক বছরে ৫০টি গান শ্রোতাদের উপহার দেয়ার। যেখানে ৩০টি পুরনো গানের রিমেক থাকছে। আর ২০টি গান একেবারে নতুন। আমার মনে হয়, ৫০ বছরের সোলসকে এই প্রজন্মের শ্রোতাদের কাছে তুলে ধরতে এই পরিকল্পনাটি বেশ কার্যকর হবে।’
পার্থ বড়ুয়া জানান, গান প্রকাশের পাশাপাশি এই এক বছরে আরো বেশ কিছু বড় প্রজেক্ট হাতে নিচ্ছে সোলস। তারই আনুষ্ঠানিক ঘোষণা দেবেন ৬ জুন সংবাদ সম্মেলনে।
সোলসের পথচলা শুরু ১৯৭৩ সাল থেকে চট্টগ্রামে। তবে সূত্রপাত হয়েছে তারও এক বছর আগে (১৯৭২)। সাজেদ উল আলমের নেতৃত্বে কয়েক তরুণ ‘সুরেলা’ নামের একটি ব্যান্ড গঠন করে। ১৯৭৩ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখা হয় ‘সোলস’। সাজেদ, লুলু ও রনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। এরপর আর থেমে থাকতে হয়নি দলটিকে; বরং এই দলটি হয়ে ওঠে ব্যান্ড তারকা তৈরির কারখানা হিসেবে। যে দলের গান চট্টগ্রাম থেকে ছড়িয়ে পড়ে গোটা দেশে।
ধারাবাহিকভাবে সোলসে যোগ দেন নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, নাসিম আলী খান, আইয়ুব বাচ্চু, রনি বড়–য়া, নেওয়াজ, পার্থ বড়ুয়াসহ অনেকে। এর মধ্যে নাসিম আলী খান ও পার্থ বড়ুয়া এখনো সোলসের পতাকা আগলে আছেন। সাথে আছেন আহসানুর রহমান আশিক (ড্রামস), মীর শাহরিয়ার মাসুম (কিবোর্ড) ও মারুফ হাসান রিয়েল (বেজ গিটার)।
১৯৮২ সালে প্রকাশিত হয় সোলসের প্রথম অ্যালবাম ‘সুপার সোলস’। এটি ছিল দেশের ব্যান্ড সঙ্গীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় অ্যালবাম।
পাঁচ দশকে সোলসের অ্যালবাম, সুপার সোলস (১৯৮০)/ কলেজের করিডোরে (১৯৮২)/ মানুষ মাটির কাছাকাছি (১৯৮৭)/ইস্ট অ্যান্ড ওয়েস্ট (১৯৮৮)/ এ এমন পরিচয় (১৯৯৩)/ আজ দিন কাটুক গানে (১৯৯৫)/অসময়ের গান (১৯৯৭)/ মুখরিত জীবন আনপ্লাগড (২০০০)/ তারার উঠোনে (২০০৩)/ টু-লেট (২০০৪)/ ঝুট ঝামেলা (২০০৬)/ কিংবদন্তি (২০০৮)/ জ্যাম (২০১১)।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল