২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অপেক্ষা করেন গল্পই কথা বলবে : বুবলি

অপেক্ষা করেন গল্পই কথা বলবে : বুবলি -

‘এলাম দেখলাম জয় করলাম’ কথাটির মতোই ঢাকাই চলচ্চিত্রে প্রবেশ করেছিলেন শবনম বুবলি। একের পর এক শাকিব খানের সাথে হিট ছবি উপহার দেয়ার পর দু’জনের ব্যক্তিগত সম্পর্ক নিয়েও নানা কথা হয়েছিল মিডিয়াপাড়ায়। তারপর করোনার কারণে দীর্ঘ সময় বুবলি ছিলেন পর্দার অন্তরালে। হঠাৎ যখন তিনি আবার ক্যামেরার সামনে এসে গণমাধ্যম কর্মীদের সাথে কথা বললেন তখন পাশে ছিলেন সেই শাকিব খানই। নতুন একটি সিনেমার ঘোষণা দিতেই তাদের একসাথে বসা। কিন্তু আগের সেই বন্ধুত্বে কিছুটা ফাটল ধরেছে সেটা বোঝা গেছে স্পষ্ট। পাশাপাশি বসলেও দু’জন একটি বারের জন্য একে অপরের দিকে তাকাননি। কথা বলেছেন শুধু সিনেমা নিয়ে। বুবলি বলেছেন, সিনেমার বাইরে ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বলতে তার খুব একটা ভালো লাগে না। তাই সব প্রশ্ন যেন হয় সিনেমাকেন্দ্রিক।
গত ১৯ ফেব্রুয়ারি এক বছরের বেশি সময় তিনি ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন ‘চোখ’ নামের একটি সিনেমার শুটিংয়ের জন্য। এই ছবিতে তার বিপরীতে আছেন নিরব হোসেন। তবে বুবলির সাথে আমাদের কথা হয়েছে সম্প্রতি শাকিব খানের বিপরীতে ‘লিডার-আমিই বাংলাদেশ’ সিনেমা নিয়ে। লিডার-আমিই বাংলাদেশ সিনেমা পরিচালনা করছেন তপু খান। সিনেমাটি নিয়ে বুবলি বলেন, ‘আরটিভি থেকে এ ছবির প্রস্তাব আসে। শ্রদ্ধেয় আশিক ভাই যোগাযোগ করেন। ‘আমার কাছে মনে হয়েছে, খুব সুন্দর একটি গল্পের প্লট আছে। এটার স্টোরিলাইন এমন যে সবাই মনে করবে, ইয়েস! আই অ্যাম দ্য লিডার এবং আমিই বাংলাদেশ। তপু ভাই ডিরেকশন দিচ্ছেন, ওনার ফার্স্ট ফিল্ম। অনেক নাটক এর আগে তিনি নির্মাণ করেছেন।’ লকডাউনের সময় বুবলিকে নিয়ে সংবাদমাধ্যমে নানা খবর আসে। এর মধ্যে বেশি আলোচিত ছিল তার সাথে শাকিবের গোপন সম্পর্ক। এসবের জবাবে বুবলি জানালেন, তার ক্যারিয়ারটাও সহজ নয়।
বুবলি বলেন, ‘আমরা যারা ফিল্মের সাথে রিলেটেড, স্পেশালি আমার কথাই বলি, শুরু থেকেই ইটস নট ভ্যারি স্মুথ। সবাই হয়তো ভাবে আমার এন্ট্রি হয়েছে বিগ সুপারস্টারের সাথে। কিন্তু আমার কাজটা আমাকেই করতে হচ্ছে। এটা আমার জন্য একটা চ্যালেঞ্জ যে, এতবড় একজন অভিনেতার সাথে আমাকে কো-অ্যাক্টর হিসেবে কাজ করতে হবে। তিনি বলেন, আপনাদের একটা প্রশ্ন ছিল, আমি অন্য অ্যাক্টরদের সাথে কাজ করব কি না? আমি বলেছিলাম, একটু সময় নিচ্ছি। আমার কাছে গল্পটা ওভাবে আসুক, প্রেজেন্টেশন আসুক, আমি কাজ করব। আই হ্যাভ অলরেডি স্টারটেড ডুইং দ্যাট। অন্য হিরোদের সাথেও কাজ করছি।
আমার কাছে মনে হয়, অতীত-ভবিষ্যৎ ভুলে আমরা শুধু বর্তমান নিয়েই থাকি। বর্তমানটাই আসলে পথ বলে দেয় যে, আমরা কোন দিকে যাবো, কী কাজ করব। এর চেয়ে বেশি আমার কিছু বলার নেই।
সংবাদমাধ্যমে নিজের বিষয়ে এমন আলোচনা-সমালোচনা নিয়ে কিছুটা বিরক্ত বুবলি। তিনি বলেন, ‘আপনারা যারা আছেন আমার সামনে, আপনারা কিন্তু আমাদের পরিপূরক। যারা জার্নালিস্ট ভাইরা বা আপুরা আছেন। সেইম কিন্তু আমরাও। আমরা কিন্তু কেউ কাউকে ছাড়া না ভাই। আপনাদের মাধ্যমে আমাদের একটা কাজ যদি দর্শকদের কাছে না পৌঁছায়, তবে আমাদের মনে হবে আমরা কাদের জন্য কাজ করছি?
সেইম আপনারা যখন আমাদের কাছে কোনো একটা কাজের ব্যাপারে জানতে চান, আমাদেরও উচিত, সহযোগিতা করা। আমি বিনীতভাবে সবার কাছে রিকোয়েস্ট করতে চাই, আপনারা যারা আমার বড় ভাই আছেন বা বড় আপুরা আছেন, যে ওই জায়গাটা থেকে একটু যদি আমরা জেনে-বুঝে বা সুন্দর করে কাজটা প্রচার করি সেটা শুধু আমাদের জন্য নয়, পুরো ইন্ডাস্ট্রির জন্য ভালো।
আমি স্পষ্ট করেই বলি, অনেকেই আছেন, তাদের হয়তো পছন্দের কেউ আছেন, যাদের খুশি করার জন্য হয়তো আমার বিরুদ্ধে কিছু একটা বলে ফেলল বা লিখল। এটা কিন্তু দর্শকদের কাছে আলটিমেটলি অন্যভাবে উপস্থাপন হয়।
‘স্পেশালি কোনো অপপ্রচার কিন্তু না। এটার একটা ধারাবাহিকতা আছে। এই যে আমি যখন নতুন কোনো সিনেমায় চুক্তিবদ্ধ হই, তখনো একটা গ্রুপ থাকে যারা বিভিন্নভাবে এটাকে অন্যভাবে উপস্থাপন করে। এখন পরিবারের মধ্যে থেকে এগুলো ডিল করব? না দর্শকদের জন্য কাজ করব? দিন শেষে আমরা কিন্তু রক্ত মাংসের মানুষ। আমাদেরও পরিবার আছে। আমাদেরও ভালো লাগা খারাপ লাগা আছে। দিন শেষে কিন্তু আপনিও মানুষ, আপনারও বিবেক আছে।’
এই ধরনের নেগেটিভিটির মধ্যে না থেকে আমরা ভালো কাজের সাথে থাকি। আর স্পর্শকাতর কোনো বিষয় নিয়ে কথা না বলে, একটু যদি অপেক্ষা করি। তাই আমি বলব, অতীত-ভবিষ্যৎ ভুলে আমরা বর্তমানে এই করোনা পরিস্থিতিতে একটু সুন্দরভাবে কাজ করি। আমি সবার সহযোগিতা কামনা করছি। ইনশা আল্লাহ আমার মনে হয় যে ভালো কিছু হবে। কাজ না থাকলে ক্যামেরার সামনে আসেন না বলে জানান বুবলি। তিনি বলেন, আমার কাজ না থাকলে কেনইবা আমি ক্যামেরার সামনে থাকব? আমার মনে হয়, সেটা করলে আপনারাই বোর ফিল করবেন। আমি ফিল্মের কাজ করছি না, নিজের মতো প্রশিক্ষণ নিচ্ছি, ফ্যামিলিকে সময় দিচ্ছি। এগুলো নিয়ে আমি কাউকে বোর করতে চাই না। এ জন্যই নিজের মতো করে থাকা।
বর্তমান ছবির ধারার সাথে নতুন ছবি দুটি ছবি তালমেলাতে পারবে কি না, জানতে চাইলে বুবলি বলেন, লিডার-আমিই বাংলাদেশ ছবির কথা বলি। এটা দেখার পরেই আপনারা বুঝতে পারবেন। ছবি এ রকম হবে, ও রকম হবে, গল্প এমন- এসব আমি কিছুই বলতে চাই না। আমি শুধু বলব, আপনারা হলে গিয়ে দেখবেন। কারণ, একটা স্টোরি যখন স্ট্রিং হয়, সেখানে দর্শককে বসিয়ে রাখা যায়।


আরো সংবাদ



premium cement