০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


কিশোর-আশার গানে মুগ্ধতা ছড়ালেন অভি-তিন্নি

-

ছোটবেলা থেকে গানের প্রতি অদম্য ভালোলাগা থাকলেও একজন গায়ক হিসেবে অভি মঈনুদ্দীনের সবচেয়ে বেশি প্রকাশ ঘটেছে ২০২০ সালের করোনাকালে। সিলেট ক্যাডেট কলেজে পড়াশোনার সময়ে প্রথম মঞ্চে গান করেন তিনি। ক্যাডেট কলেজেরই শিক্ষক মো: আবুল হোসেনের অনুপ্রেরণায় ওস্তাদ রাম কানাই দাশের কাছে সঙ্গীতে তালিম নেন। ২০১৭ সালের সেরাকণ্ঠের শীর্ষদের মধ্যে অন্যতম একজন কানিজ খাদিজা তিন্নি। অভি ও তিন্নি এ বছরের শুরুতে ফেসবুকে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও আলাউদ্দিন আলীর সুর করা রফিকুল আলম ও সাবিনা ইয়াসমিনের গাওয়া ‘তুমি আমার মনের মানুষ’ গানটি গেয়ে ফেসবুকে আপলোড করেন। সেই সময় দু’জনই গায়কীর জন্য প্রশংসিত হন। প্রায় ছয় মাস পর আবারো দু’জন কিশোর কুমার ও আশা ভোঁসলের গাওয়া ‘আধো আলো ছায়াতে’ গানটি গেয়ে গত ১৬ আগস্ট বিকেলে অভি মঈনুদ্দীন তার নিজের ফেসবুক ওয়ালে প্রকাশ করেন। এর পর থেকেই অভি ও তিন্নির গায়কীর প্রশংসা করছেন অনেকে।
জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সঙ্গীতশিল্পী কনকচাঁপাও গায়কীর প্রশংসা করেন। দু’জনের গায়কীর আরো প্রশংসা করেন সঙ্গীতশিল্পী পলাশ, সোহেল মেহেদী, অণিমা রায়, রাজীব, ইউসুফ, মেহরাব, মরিয়ম মারিয়া, বনি, প্রমি, কাজী সোমা, প্রিয়া ডায়েস, অনন্যা, শাহীনা হক, নোলক, মোমিন, মিলা, আরশিনা প্রিয়া, যন্ত্রশিল্পী রুপতনু রুপু, দীপন, অভিনয় শিল্পী বকুল, টনি ডায়েস, সেঁওতি, আলভী, মিলি বাশার, নিথর মাহবুব, রেশমী, ডায়না, স্বর্ণলতা, উপস্থাপিকা হাসনা হেনা, শান্তা জাহান, অধরা জাহান, পরিচালক চয়নিকা চৌধুরী, সঞ্জয় বড়–য়া, রুমান রুনি, নিশানসহ অনেকে।
অভি মঈনুদ্দীন বলেন, ‘সত্যি বলতে মাত্র তিনদিনের জন্য সিলেট থেকে জরুরি কাজে ঢাকায় গিয়েছিলাম। এই প্রজন্মের শিল্পীদের মধ্যে তিন্নির কণ্ঠ আমার ভীষণ প্রিয়। তাই তার সাথে গাইতেও আমি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি। আধো আলো ছায়াতে গানটি আমি জীবনে প্রথম গাইলাম। তিন্নি এবং তার ছোট ভাই কৌশিক আমাকে ভীষণ সহযোগিতা করেছে। এই গানে আমাদের পরিবেশনা সবার এত ভালো লাগবে তা ভাবতেও পারিনি। আমি পেশাদার শিল্পী নই। মনের আনন্দে গান গাই।’
তিন্নি বলেন, ‘অভি ভাইকে একজন সাংবাদিক হিসেবেই আমি চিনি জানি। তার কণ্ঠে যে এত মাধুর্য আছে তা জানা ছিল না। তার সাথে গাইতেও ভীষণ স্বাচ্ছন্দ্যবোধ করি। আমরা দু’জনই গানটি বেশ আন্তরিকতা দিয়ে গাওয়ার চেষ্টা করেছি। এভাবে গান পরিবেশনা আসলে শুধু নিজের মনের ভালোলাগা থেকেই গাওয়া। সবার ভালো লাগলে সেটা বাড়তি পাওনা। তবে এটা সত্যি, এ ধরনের গান গাওয়ার পর গানে আরো অধিক সচেতন হওয়ারই অনুপ্রেরণা জোগায়।’ সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর বাজারের গিয়াস উদ্দিন আহমেদ ও রুশেদা পারভীনের ছেলে সাংবাদিক অভি মঈনুদ্দীন দুই দশক ধরে বিনোদন সাংবাদিকতা করে আসছেন। সিলেট ক্যাডেট কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় তিনি বোর্ডে স্ট্যান্ড করেন (সম্মিলিত মেধা তালিকায় ১৮তম স্থান অধিকার করেন)। গানে তার অনুপ্রেরণা অ্যান্ড্রু কিশোর ও কিশোর কুমার।

বিনোদন প্রতিবেদক


আরো সংবাদ



premium cement
তৃতীয় টি-২০-তে ৯ রানে জিতে সিরিজ বাংলাদেশের নির্বাচনে কে প্রার্থী হয়েছেন এটি আমাদের বিবেচনার বিষয় নয় : নীলফামারীর এসপি `দ্বীন প্রতিষ্ঠায় বালাকোটের চেতনা ধারণ করে জামায়াত এগিয়ে যাবে' মির্জাগঞ্জে ঘোড়ার দৌড় দেখতে হাজারো মানুষের ঢল খাগড়াছড়ির ৪ উপজেলায় নির্বাচন বুধবার, হেলিকপ্টারে পাঠানো হলো ব্যালট দেশের সামগ্রিক অর্থনীতিতে চারটি ঘাটতি রয়েছে : ড. দেবপ্রিয় বাল্টিক অঞ্চলের সুরক্ষা মজবুত করছে জার্মানি যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস রাজি হওয়ায় অবাক হয়েছে ইসরাইল সোনারগাঁওয়ে হাত পা বেঁধে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি, আহত ৬ বিপদে জিম্বাবুয়ে, ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ আগামী সপ্তাহে পাকিস্তান সফর করতে পারেন সৌদি ক্রাউন প্রিন্স

সকল