২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


টানা চতুর্থবার সরকার গঠনের পথে আওয়ামী লীগ

- ছবি - ইন্টারনেট

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। এখন পর্যন্ত ২৯৮ আসনের মধ্যে ২২৪ আসনে জয়ী হয়েছে নৌকা প্রতীকের প্রার্থীরা। এ জয়ের ফলে টানা চতুর্থ দফা সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

তবে এবারের নির্বাচনে সবচেয়ে বড় চমক হলো স্বতন্ত্র প্রার্থীরা, যাদের বেশিরভাগই আওয়ামী লীগের। তারা জিতেছে ৬২টি আসনে। আর জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন।

এদিকে কল্যাণ পার্টি একটি এবং মহাজোটের জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশের ওয়ার্কাস পার্টি পেয়েছে একটি করে মোট দু’টি আসন।

অন্যদিকে, খালি হাতে ফিরেছে বিএনপির দলছুট নেতাদের নিয়ে গঠিত শমসের মুবিন চৌধুরী ও তৈমুর আলম খন্দকারের নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিসহ ২৩টি দল।

নির্বাচন কমিশনের দেয়া তথ্য বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের লড়াইয়ে নামেন মোট এক হাজার ৯৬৯ প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগ ২৬৫টি, জাতীয় পার্টি ২৬৪টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ৬৬টি, বাংলাদেশ কল্যাণ পার্টি ১৬টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ২৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এ ছাড়া ভোটের লড়াইয়ে স্বতন্ত্রপ্রার্থী ছিলেন ৪৩৬ জন।

এবারের নির্বাচনে বিজয়ী হওয়ায় ২০০৯ সাল থেকে টানা চতুর্থ ও মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করবে আওয়ামী লীগ। আর দলটির সভাপতি শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।


আরো সংবাদ



premium cement