১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০, ০৩ শাওয়াল ১৪৪৫
`

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের ভুল সংশোধনী দিল এনসিটিবি

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের ভুল সংশোধনী দিল এনসিটিবি। - ছবি : সংগৃহীত

নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণয়ন করা ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সকল বইয়ের ভুলভ্রান্তির সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। দীর্ঘ দিন ধরে আলোচনা-সমালোচনার পর শিক্ষাবর্ষের চার মাসের মাথায় সংশোধনীগুলো দেয়া হয়েছে।


বৃহ্স্পতিবার এনসিটিবির ওয়েবসাইটে সংশোধনীগুলো প্রকাশ করা হয়েছে।


ওয়েবসাইটে দেয়া সংশোধনীতে দেখা যায়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ১৩টি করে মোট ২৬টি বইয়ে এসব সংশোধনী আনা হয়েছে। প্রতিটি বিষয়ের জন্য সংশোধনী দেয়া হয়েছে। কোন পৃষ্ঠায় কী কী ভুল ছিল, তা উল্লেখ করে সংশোধনীগুলো কী কী হবে তা বলে করে দেয়া হয়েছে।


চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু করেছে সরকার। নতুন এ শিক্ষাক্রমে বিভিন্ন ভুল, অসঙ্গতি ও বিভ্রান্তিকর তথ্য আসার পর দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। বিতর্কের মুখে পাঠ্যবইয়ের ভুলভ্রান্তি চিহ্নিত করে সংশোধন এবং এতে কারো কোনো গাফিলতি ছিল কি-না, তা খতিয়ে দেখতে দ ‘টি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

এই আগে বিতর্কের মুখে গত ১০ ফেব্রুয়ারি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তক দু’টি প্রত্যাহার করে নেয় এনসিটিবি।

 

ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী (ইংরেজি ভার্সন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী (ইংরেজি ভার্সন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

 


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাসচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত বানারীপাড়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত স্ত্রীকে গোশত কিনে দিতে না পেরে চিরকুট লিখে আত্মহত্যা নাটোরে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু ঢাকায় ইসরাইলি দুটি বিমানের অবতরণ : গভীর উদ্বেগ জামায়াত সেক্রেটারির পদ্মায় নিখোঁজ ২ জনের লাশ উদ্ধার, সন্ধান মেলেনি একজনের ছেলের নাটোরে ট্রাকচাপায় নারী নিহত সৌদীতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল প্রবাসীর ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ হবে : রেলমন্ত্রী সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে দেশকে পরাধীন করে রেখেছে : মির্জা ফখরুল পদ্মায় গোসলে নেমে বাবা-ছেলেসহ নিখোঁজ ৩

সকল