২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান ১৪৪৫
`

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের ভুল সংশোধনী দিল এনসিটিবি

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের ভুল সংশোধনী দিল এনসিটিবি। - ছবি : সংগৃহীত

নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণয়ন করা ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সকল বইয়ের ভুলভ্রান্তির সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। দীর্ঘ দিন ধরে আলোচনা-সমালোচনার পর শিক্ষাবর্ষের চার মাসের মাথায় সংশোধনীগুলো দেয়া হয়েছে।


বৃহ্স্পতিবার এনসিটিবির ওয়েবসাইটে সংশোধনীগুলো প্রকাশ করা হয়েছে।


ওয়েবসাইটে দেয়া সংশোধনীতে দেখা যায়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ১৩টি করে মোট ২৬টি বইয়ে এসব সংশোধনী আনা হয়েছে। প্রতিটি বিষয়ের জন্য সংশোধনী দেয়া হয়েছে। কোন পৃষ্ঠায় কী কী ভুল ছিল, তা উল্লেখ করে সংশোধনীগুলো কী কী হবে তা বলে করে দেয়া হয়েছে।


চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু করেছে সরকার। নতুন এ শিক্ষাক্রমে বিভিন্ন ভুল, অসঙ্গতি ও বিভ্রান্তিকর তথ্য আসার পর দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। বিতর্কের মুখে পাঠ্যবইয়ের ভুলভ্রান্তি চিহ্নিত করে সংশোধন এবং এতে কারো কোনো গাফিলতি ছিল কি-না, তা খতিয়ে দেখতে দ ‘টি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

এই আগে বিতর্কের মুখে গত ১০ ফেব্রুয়ারি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তক দু’টি প্রত্যাহার করে নেয় এনসিটিবি।

 

ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী (ইংরেজি ভার্সন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী (ইংরেজি ভার্সন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

 


আরো সংবাদ



premium cement
শোক-শ্রদ্ধায় স্মরণ ভাষাশহীদদের দক্ষিণ এশিয়ায় বাংলাদেশই একমাত্র ভাষার রাষ্ট্র : প্রধানমন্ত্রী বন্দিবিনিময় নিয়ে ফের আলোচনায় বসছে ফিলিস্তিন-ইসরাইল রাখাইনসহ ৩ প্রদেশ ও ২টি অঞ্চলে আরো ঘাঁটি হারিয়েছে মিয়ানমার জান্তা পাকিস্তানে সরকার গঠনে পিপিপি ও পিএমএল-এন আনুষ্ঠানিক সমঝোতা খাৎনা করাতে গিয়ে এবার আইডিয়াল শিক্ষার্থীর মৃত্যু ওজন কমাতে বাজারে আসছে নতুন পিল ফিলিস্তিনি নারীদের ধর্ষণ করছে ইসরাইলি সেনারা : জাতিসঙ্ঘ গণতন্ত্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে : রিজভী সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ সমূলে উৎপাটন করা হবে : কাদের দুবাইফেরত যাত্রীর লাগেজে মিলল দেড় কোটি টাকার স্বর্ণ

সকল