২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন চার লক্ষাধিক

রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন চার লক্ষাধিক। - ছবি : নয়া দিগন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন গ্রহণ শেষ হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন জমা হয়েছে চার লাখের বেশি।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন গ্রহণ সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে। তিনটি ইউনিটে (এ, বি, সি) মোট চার লাখ এক হাজার ৪১৪টি আবেদন জমা হয়েছে। এর মধ্যে মানবিক ইউনিটে (এ) আবেদন সংখ্যা এক লাখ ৪৮ হাজার ৬১০টি, বাণিজ্য ইউনিটে (বি) ৯৮ হাজার ৬৪৪টি ও বিজ্ঞান ইউনিটে (সি) এক লাখ ৫৪ হাজার ১৬০টি আবেদন জমা পড়েছে।

তিনি আরো বলেন, কোনো কোনো ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী একের অধিক ইউনিটে আবেদন করেছে। তবে একেক আবেদন জমা পড়েছে দুই লাখ ১৯ হাজার ২৭৩টি।

প্রাথমিক আবেদন শেষে জিপিএয়ের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীরা ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবে, যা ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ২৯ মে ‘সি’ ইউনিট, ৩০ মে ‘এ’ ইউনিট ও ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের মতো এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। কিন্তু চূড়ান্ত আবেদন ফি ‘বি’ ইউনিটের জন্য গত বছরের মত এক হাজার ১০০ টাকা থাকলেও বাকি দু’টি ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর ’এ’ ইউনিট ও ‘সি’ ইউনিটের চূড়ান্ত আবেদন ফি এক হাজার ৩২০ টাকা করা হয়েছে।

পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। এক ঘণ্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১ দশমিক ২৫।

ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। চার সিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি সিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।


আরো সংবাদ



premium cement