০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ভিসির বাসভবনের সামনে অবস্থান, ধর্মঘটের ডাক

ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ - সংগৃহীত

ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগ ছাড়া অনিয়মের অভিযোগ তুলে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন বর্জন করেছে অন্যান্য ছাত্র সংগঠন সমর্থিত প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা। ভোট বর্জনের পাশাপাশি মঙ্গলবার থেকে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন তারা। এ সময় সব ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছেন তারা।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, প্রগতিশীল বামজোট, ছাত্র ফেডারেশন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বাধিকার স্বতন্ত্র পরিষদসহ বিভিন্ন পদের স্বতন্ত্র প্রার্থীদের পক্ষ থেকে ভোট প্রত্যাখ্যান করেন বামজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী।

এ সময় অন্য প্যানেলের প্রার্থীরাও উপস্থিত ছিলেন। পরে ছাত্রদলের প্রতিনিধিরাও মধুর ক্যান্টিনে আলাদা সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন।

এদিকে সুষ্ঠু ভোট আয়োজনে প্রশাসনের ব্যর্থতা এবং অনিয়ম ও নিয়ন্ত্রিত নির্বাচনের কারণে শিক্ষার্থীরা ভোট দিতে পারেনি- এমন অভিযোগে ভোট বাতিলের দাবি জানিয়েছে সরকার সমর্থিত জাসদ ছাত্রলীগ ও ছাত্রমৈত্রী।

সংবাদ সম্মেলনে লিটন নন্দী বলেন,‘আমরা এই প্রহসন ও জালিয়াতির নির্বাচন ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।’ তিনি নির্বাচন প্রত্যাখ্যান করার পাশাপাশি নতুন নির্বাচনের দাবি জানিয়ে বলেন,‘নির্বাচনের নতুন পরিচালনা কমিটি গঠন, একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন এবং স্বচ্ছ ব্যালট বাক্সে ভোটগ্রহণ করতে হবে।’

জাসদ ছাত্রলীগ সভাপতি আহসান হাবিব শামীম বলেন,‘২৮ বছর পর হওয়া এ ভোট নিয়ে মানুষের অনেক আশা ছিল। তবে সেই আশা পূরণ করতে পারেনি প্রশাসন। ভোট সুষ্ঠু হয়নি। এই ভোট বাতিল করে পুনরায় ভোট আয়োজন করতে হবে।’

অন্যদিকে, ছাত্রমৈত্রীর সভাপতি ফারুক আহমেদ রুবেল বলেন, ভোট সুষ্ঠুভাবে আয়োজন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যর্থ হয়েছে। আমরা পুনরায় ভোটের দাবি জানাচ্ছি।

পরে নিজেদের বিভিন্ন দাবি নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থী ও প্রগতিশীল বামজোট, ছাত্র ফেডারেশন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বাধিকার স্বতন্ত্র পরিষদসহ বিভিন্ন পদের স্বতন্ত্র প্রার্থীরা। তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে বিক্ষোভ করতে থাকেন।

এদিকে ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের (ভিসি) বাসভবনের সামনে অবস্থায় নিয়েছে ছাত্রদল।

সোমবার দুপুর ২টার দিকে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্রদল। একই সময়ে সিনেট ভবনের সামনে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চার প্যানেলের প্রার্থী সমর্থকরা। বিক্ষোভকারীরা প্রথমে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয়। পরে সেখান থেকে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেয়ার ঘোষণা দেয়।

বিক্ষুব্ধ নেতাকর্মীরা এ সময় ‘প্রহসনের নির্বাচন মানি না, মানব না’ স্লোগান দেন।

 

আরো পড়ুন : ব্যালট বাক্স ‘গায়েব’, রোকেয়া হলে ভোট স্থগিত
নয়া দিগন্ত অনলাইন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের বুথ থেকে ব্যালট বাক্স ‘গায়েব’ হওয়ার ঘটনায় ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে। এ ঘটনায় শিক্ষার্থীরা সেখানে বিক্ষোভ করছেন। হলের ভেতরে উত্তেজনা বিরাজ করছে বলে জানা গেছে।

হলের একটি রুম থেকে তিনটি ব্যালট বাক্স উদ্ধারের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে।

হল শিক্ষার্থীরা জানিয়েছেন, রোকেয়া হল কেন্দ্রে ৯টি ব্যালট বাক্স থাকার কথা ছিল। কিন্তু সকাল থেকে তিনটি ব্যালট বাক্স পাওয়া যাচ্ছিল না। এই অবস্থায় দেরিতে ভোটগ্রহণ শুরু হয়। পরে শিক্ষার্থীরা হলের তালাবদ্ধ একটি রুম থেকে তিনটি ব্যালট বাক্স উদ্ধার করে। ওই বাক্সগুলোতে ব্যালট পেপার পাওয়া গেছে। ক্ষুব্ধ শিক্ষার্থীরা ব্যালট বাক্স তিনটি ভেঙে ফেলেছে।


আরো সংবাদ



premium cement