৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


কুমিল্লা-বুড়িচং-মীরপুর সড়কে

সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা!

-

দৈনিক নয়া দিগন্তের বুড়িচং (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লা-বুড়িচং-মীরপুর এমএ গণি সড়কের পাশে অপরিকল্পিতভাবে বিভিন্ন স্থাপনা নির্মাণ করা এবং পানি নিষ্কাশনের জন্য কোনো ড্রেন না থাকায় সামান্য বৃষ্টি হলেই বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সড়কের পিচগুলো উঠে গিয়ে খানাখন্দের সৃষ্টি হচ্ছে। ফলে দুর্ভোগের অন্ত থাকে না জনগণের।
এই সড়কের মধ্যে ছোট-বড় গর্ত থাকায় এবং খানাখন্দের কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দুই উপজেলার বেশির ভাগ মানুষই কুমিল্লা জেলা শহরের সাথে যোগাযোগে সড়কটি ব্যবহার করে থাকে। তাই সড়কটি সব সময়ই ব্যস্ত। সড়কের পাশে নতুন স্থাপনা নির্মাণ করতে ভরাট করে কর্তৃপক্ষ। নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় সড়কের মধ্যেই পানি জমা হয়। পানির মধ্যে থাকা সড়কের পিচগুলো গাড়ির চাকার ঘর্ষণে উঠে যাওয়ায় ছোট-বড় গর্ত সৃষ্টি হয়।
সংশ্লিষ্ট দায়িত্বশীলদের তদারকি না থাকায় ছোট গর্তগুলো বড় গর্তে পরিণত হয়েছে। ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে। ভরাসার বাজারের পূর্ব পাশে সোনার বাংলা কলেজের পশ্চিম পাশের এলাকায় সড়কটির দুই পাশে স্থাপনা ও ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে ওঠায় পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই এটা জলাশয়ে রূপ নেয়। এতে মোটরচালিত অটোরিকশা ও সিএনজিচালিত অটোরিকশা দুর্ঘটনার কবলে পতিত হয়। বুড়িচং সদর বাজারের আনন্দ পাইলট সরকারি উচ্চবিদ্যালয় গেট এলাকায় এবং ফারজানা স্যানেটারি ব্যবসায় প্রতিষ্ঠান এলাকাটি এমনিতেই মোড় থাকায় ঝুঁকিপূর্ণ। এর সাথে রয়েছে জলাবদ্ধতা ও খানাখন্দ। এলাকাটির জলাবদ্ধতা ভয়াবহ রূপ ধারণ করায় সড়ক মেরামতের কাজ চলছে। তবে ফল পাওয়া যাবে কিনা বলা মুশকিল। বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিদা আক্তার বলেন, প্রত্যেক উপজেলাতে বিল্ডিংয়ের নকশা অনুমোদনের জন্য আলাদা আলাদা কমিটি রয়েছে। নকশা অনুমোদনের বিষয়টি তারাই ভালো বলতে পারবেন। ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আজহারুল ইসলাম গতানুগতিকভাবে বলেছেন, রোডস অ্যান্ড হাইওয়ের লোকজন ব্রাহ্মণপাড়া সদর বাজারের দক্ষিণ পাশে কবরস্থানসংলগ্ন এলাকার সড়কের মেরামতের কাজ করছেন। ড্রেনের মাধ্যমে পানি নিষ্কাশনের জন্য দুই কোটি ৭০ লাখ টাকার প্রকল্পের প্রস্তাব করা হয়েছে বলে রোডস অ্যান্ড হাইওয়ের এক্সিকিউটিভ চিফ ইঞ্জিনিয়ার জানিয়েছেন, প্রস্তাবটি পাস হলে ড্রেনসহ কাজ করা হবে। সামান্য বর্ষণেই জলাবদ্ধতা কেন জন্ম নেবে? পরিস্থিতি যে করুণ এতে সন্দেহ নেই। অতএব এর সুরাহা প্রয়োজন।


আরো সংবাদ



premium cement