২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


২৯ পণ্যের মূল্য নির্ধারণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি দোকান মালিক সমিতির

২৯ পণ্যের মূল্য নির্ধারণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি দোকান মালিক সমিতির - ছবি : ইউএনবি

কৃষি বিপণন অধিদফতরের (ডিএএম) নির্ধারিত ২৯টি পণ্যের নির্ধারিত দাম প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

মঙ্গলবার (১৯ মার্চ) ঢাকায় এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি হেলাল উদ্দিন দাবি করেন, এই মূল্য নির্ধারণ অযৌক্তিক ও আত্মবিধ্বংসী।

তিনি বলেন, মুক্তবাজার অর্থনীতিতে দাম নির্ধারণ করা যায় না।

তিনি আরো বলেন,‘এখন ২৯টি পণ্যের দাম নির্ধারণ করা হয়েছে। আমরা ডিএএমকে এই দামে বিক্রি করতে বলছি এবং তাদের কর্মচারীদের বেতনের সাথে মুনাফার অংশটি দিতে বলেছি।’

তিনি দাবি করেন, ‘হয় তারা নির্ধারিত দামে পণ্য বিক্রি করবে অথবা সার্কুলার প্রত্যাহার করবে। আমরা এই দামে পণ্য বিক্রি করতে পারছি না। মূল্য নির্ধারণ অবাস্তব ও অর্থহীন।’

সংবাদ সম্মেলনে সমিতির মহাসচিব জহিরুল হক ভূঁইয়াসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর কাছে ৭ দফা দাবি উত্থাপন করেছে দোকান মালিক সমিতি। দাবিগুলোর মধ্যে রয়েছে ২৯ পণ্যের মূল্য নির্ধারণের প্রজ্ঞাপন স্থগিত করা, অন্যথায় তাদের ব্যবসা বন্ধ করা ছাড়া কোনো উপায় থাকবে না। আমদানি ও উৎপাদনের সঠিক পরিসংখ্যান নিশ্চিত করতে হবে, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সক্ষমতা বাড়াতে হবে, বাজার ব্যবস্থাপনা সংস্কার করতে হবে, ভোগ্যপণ্য একই মন্ত্রণালয়ের আওতায় আনতে হবে, বাজারের চাহিদা অনুযায়ী সরবরাহ নিশ্চিত করতে হবে, ব্যবসায়ীদের চাপমুক্ত পরিবেশে ব্যবসা করার সুযোগ দিতে হবে, ভোগ্যপণ্যের ওপর আরোপিত সব ধরনের কর সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে হবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement