১০ জুলাই ২০২০

চাল আমদানিতে শুল্ক বৃদ্ধি

আমদানি নিরুৎসাহিত করতে চাল আমদানিতে শুল্ক বৃদ্ধি করা হয়েছে। এর ফলে কৃষকরা লাভবান হবে বলে মনে করছে সরকার।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড চাল আমদানির শুল্ক বাড়ানোর সংক্রান্ত এসআরও. জারি করে। এর মাধ্যমে চালের ওপর বর্তমানে প্রযোজ্য আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি ডিওটি ৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করেছে। একই সঙ্গে এসব পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে।

ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার শতাংশ (কাস্টমস্ ডিওটি ২৫ শতাংশ এবং রেগুলেটরি ডিওটি ২৫ শতাংশ ও অগ্রিম আয়কর ৫ শতাংশে) উন্নিত করা হয়েছে।

নতুন এই সিদ্ধান্ত বুধবার থেকেই কার্যকর হবে। এর আগে চাল আমদানিতে মোট শুল্ক ছিল ২৮ শতাংশ। এখন সেটি প্রায় দ্বিগুণ করে ৫৫ শতাংশ করা হয়েছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘এতে দেশীয় কৃষকগণ উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রয় করতে বাধ্য হচ্ছে। যার ফলে প্রান্তিক কৃষকগণ আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষাকল্পে প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে।


আরো সংবাদ

বাজেট বাস্তবায়ন : সদিচ্ছার সাথে চাই কারিগরি জ্ঞান বেসরকারি ব্যাংকে আতঙ্ক মঙ্গল গ্রহে যাচ্ছে আরব আমিরাত মানিকগঞ্জে বাস-মোটরসাইকেলের সংঘর্ষে যুবকের মৃত্যু করোনা সংক্রমণরোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর বাঁশখালীতে করোনা উপসর্গে মৃত ব্যক্তির লাশ দাফনে আলেম ওলামাগণ সিরাজদিখানে সাপের কামড়ে নারীর মৃত্যু বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? চুয়াডাঙ্গায় অচল ফ্যান মেরামত করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু কেরানীগঞ্জে বিচার চাইতে এসে ধর্ষণের শিকার গৃহবধু, আটক ৩ জঙ্গলে বিবাহবার্ষিকী উদযাপনে গিয়ে অন্য রকম সমস্যায় এই যুগল (ভিডিও)

সকল