০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৮, ১৩ রজব ১৪৪৪
ads
`

করোনা উপসর্গে শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি

করোনা উপসর্গে শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি - সংগৃহীত

গবেষণায় দেখা গেছে করোনাভাইরাসে শ্বাসতন্ত্রের জটিলতা চিকিৎসা ও প্রতিরোধে ফিজিওথেরাপি বেশ কার্যকর একটি পদ্ধতি। বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ) সাধারণ সম্পাদক ডা: এম শাহাদাৎ হোসেন (পিটি) এর সমন্বয়ে সিডনি বিশ্ববিদ্যালয়, শারজাহ বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পক্ষাঘাতগ্রস্থদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) ও ডব্লিউসিপিটি এশিয়া ওয়েস্টার্ণ প্যাসিফিকের দেশি বিদেশি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞের সমন্বয়ে একটি টিম করোনাভাইরাস প্রতিরোধে গবেষণাধর্মী কাজ করছেন। একইসাথে জনসচেতনতা তৈরিতে ৫ সদস্যের বিশেষজ্ঞ টিমও গঠন করেছে, যারা জনসাধারণকে এ বিষয়ে সচেতন করবেন। ডা: শাহাদাৎ মনে করেন করোনাভাইরাসের উপসর্গের কোনো রোগীর শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নভেল করোনা ভাইরাস কে বৈশ্বিক মহামারী আখ্যা দিয়েছে । এই ব্যধিতে শ্বাসতন্ত্রের সংক্রমণ ঘটে যাতে ৮৯% রোগীদের শ্বাসনালীর সংক্রমণ ও জ্বর থাকে, ৬৮% রোগীদের কাশি, ৩৪% রোগীদের অতিরিক্ত কফ শ্বাসতন্ত্রে জমা ও ১৯% রোগীদের শ্বাসকষ্ট হতে পারে। এছাড়া ১৫% রোগীদের শ্বাসকস্টের চিকিৎসা এবং ৫% রোগীদের ভ্যান্টিলশন বা লাইফ সাপোর্ট লাগে, ডায়াবেটিস ও হৃদরোগের রোগীরা বেশি ঝুঁকিতে আছেন বলে মনে করা হয়। প্রতিবন্ধী ও অসুস্থ ব্যক্তিগণ এ সংক্রমণের ঝুঁকিতে আছেন বিশেষ করে যাদের ফুসফুসের দূর্বল তারাও প্রায় সমান ঝুঁকিতে রয়েছেন। ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধিতে আইসিইউতে শ্বাসতন্ত্রের কার্যক্ষমতার উন্নতিতে ও অতিরিক্ত কফ নিঃসরণ করে শ্বাসতন্ত্র সুরক্ষায় ‘চেস্ট ফিজিওথেরাপি বা রেসপিরেটরি ফিজিওথেরাপি’ অগ্রণী ভূমিকা পালন করে।

বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের (বিপিএ) সাধারণ সম্পাদক ডা: এম শাহাদাৎ হোসেন বলেন যেহেতু নভেল করোনা ভাইরাসে শ্বাসতন্ত্রের কার্যক্ষমতা কমে যায় ও দুর্বল রোগীদের ঝুকি বেশি তাই এক্ষেত্রে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ফিজিওথেরাপি চিকিৎসক নির্দেশিত ডিপ ব্রিদিং এক্সারসাইজ, ব্রিদিং কন্ট্রোল এক্সারসাইজ, একটিভ সাইকেল অব ব্রিদিং টেকনিক ও এরোবিক এক্সারসাইজ খুবই কার্যকর। এ রোগে সুস্থ হওয়া রোগীদেরও দীর্ঘদিন শ্বাসতন্ত্রের সমস্যা থাকায় ফুসফুসের কার্যক্ষমতা কমে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী দেশের সরকারি- বেসরকারি হাসপাতালে আইসিইউ ইউনিটে রেসপিরেটরি ফিজিওথেরাপি চিকিৎসা দেয়ার জন্য স্নাতক ডিগ্রিসম্পন্ন ফিজিওথেরাপি চিকিৎসক নিশ্চিতকরণে পদক্ষেপ নেয়া জরুরি।


আরো সংবাদ


premium cement
হিরো আলমের পর জাকের পার্টিরও ফল প্রত্যাখ্যান দেশে ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, শনাক্ত ৫ শিশুকে বলাৎকারের অভিযোগে ব্যবসায়ী গ্রেফতার সব সম্পদ দান করলেন এতিমদের, কয়েক বছর পর তাদের দেখতে এসে আবেগাপ্লুত যুবক (ভিডিও) তত্ত্বাবধায়ক সরকারের অধীন ভোট চান হিরো আলম চান্দিনায় পুলিশ পরিচয়ে ফের ছিনতাই, আটক ৪ গণতন্ত্র সূচকে দেশের অগ্রগতি বিএনপি’র সমালোচনাকে অসার প্রমাণ করেছে : তথ্যমন্ত্রী রাশিয়ায় এ বছরই আলু রফতানি শুরু হবে : কৃষিমন্ত্রী ঈশ্বরগঞ্জে নারী ইউপি সদস্যকে মারধর ও শ্লীলতাহানির অভিযোগে চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা সক্ষম সবাইকে কর প্রদানের আহবান প্রধানমন্ত্রীর মার্চেই আসছে আদানির বিদ্যুৎ : প্রতিমন্ত্রী

সকল