২৪ অক্টোবর ২০২০

করোনা উপসর্গে শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি

করোনা উপসর্গে শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি - সংগৃহীত

গবেষণায় দেখা গেছে করোনাভাইরাসে শ্বাসতন্ত্রের জটিলতা চিকিৎসা ও প্রতিরোধে ফিজিওথেরাপি বেশ কার্যকর একটি পদ্ধতি। বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ) সাধারণ সম্পাদক ডা: এম শাহাদাৎ হোসেন (পিটি) এর সমন্বয়ে সিডনি বিশ্ববিদ্যালয়, শারজাহ বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পক্ষাঘাতগ্রস্থদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) ও ডব্লিউসিপিটি এশিয়া ওয়েস্টার্ণ প্যাসিফিকের দেশি বিদেশি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞের সমন্বয়ে একটি টিম করোনাভাইরাস প্রতিরোধে গবেষণাধর্মী কাজ করছেন। একইসাথে জনসচেতনতা তৈরিতে ৫ সদস্যের বিশেষজ্ঞ টিমও গঠন করেছে, যারা জনসাধারণকে এ বিষয়ে সচেতন করবেন। ডা: শাহাদাৎ মনে করেন করোনাভাইরাসের উপসর্গের কোনো রোগীর শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নভেল করোনা ভাইরাস কে বৈশ্বিক মহামারী আখ্যা দিয়েছে । এই ব্যধিতে শ্বাসতন্ত্রের সংক্রমণ ঘটে যাতে ৮৯% রোগীদের শ্বাসনালীর সংক্রমণ ও জ্বর থাকে, ৬৮% রোগীদের কাশি, ৩৪% রোগীদের অতিরিক্ত কফ শ্বাসতন্ত্রে জমা ও ১৯% রোগীদের শ্বাসকষ্ট হতে পারে। এছাড়া ১৫% রোগীদের শ্বাসকস্টের চিকিৎসা এবং ৫% রোগীদের ভ্যান্টিলশন বা লাইফ সাপোর্ট লাগে, ডায়াবেটিস ও হৃদরোগের রোগীরা বেশি ঝুঁকিতে আছেন বলে মনে করা হয়। প্রতিবন্ধী ও অসুস্থ ব্যক্তিগণ এ সংক্রমণের ঝুঁকিতে আছেন বিশেষ করে যাদের ফুসফুসের দূর্বল তারাও প্রায় সমান ঝুঁকিতে রয়েছেন। ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধিতে আইসিইউতে শ্বাসতন্ত্রের কার্যক্ষমতার উন্নতিতে ও অতিরিক্ত কফ নিঃসরণ করে শ্বাসতন্ত্র সুরক্ষায় ‘চেস্ট ফিজিওথেরাপি বা রেসপিরেটরি ফিজিওথেরাপি’ অগ্রণী ভূমিকা পালন করে।

বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের (বিপিএ) সাধারণ সম্পাদক ডা: এম শাহাদাৎ হোসেন বলেন যেহেতু নভেল করোনা ভাইরাসে শ্বাসতন্ত্রের কার্যক্ষমতা কমে যায় ও দুর্বল রোগীদের ঝুকি বেশি তাই এক্ষেত্রে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ফিজিওথেরাপি চিকিৎসক নির্দেশিত ডিপ ব্রিদিং এক্সারসাইজ, ব্রিদিং কন্ট্রোল এক্সারসাইজ, একটিভ সাইকেল অব ব্রিদিং টেকনিক ও এরোবিক এক্সারসাইজ খুবই কার্যকর। এ রোগে সুস্থ হওয়া রোগীদেরও দীর্ঘদিন শ্বাসতন্ত্রের সমস্যা থাকায় ফুসফুসের কার্যক্ষমতা কমে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী দেশের সরকারি- বেসরকারি হাসপাতালে আইসিইউ ইউনিটে রেসপিরেটরি ফিজিওথেরাপি চিকিৎসা দেয়ার জন্য স্নাতক ডিগ্রিসম্পন্ন ফিজিওথেরাপি চিকিৎসক নিশ্চিতকরণে পদক্ষেপ নেয়া জরুরি।


আরো সংবাদ

জমজ বাছুর জন্ম দেয়ার প্রযুক্তিতে সফল বাংলাদেশের বিজ্ঞানীরা এবার ইসরাইল-সুদান চুক্তি, ফিলিস্তিনের নিন্দা এল ক্লাসিকোয় ৯০০ দিন গোলহীন মেসি শহীদ খালেদ মাহমুদ সাইফুল্লাহর বাবার ইন্তেকালে ছাত্রশিবিরের শোক দেশে নতুন প্রযুক্তিতে যেভাবে জমজ বাছুর জন্ম দেবে গাভী কোনো শক্তি বিএনপিকে দমাতে পারবে না : এমপি সিরাজ বিএনপি নেতা-কর্মীদের সাথে এখন কেউ মেয়ের বিয়ে দিতেও চায় না : হানিফ রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে মার্কিন মন্তব্য ‘অসঙ্গত’ : চীন এক হাতে অনুশীলন অন্যটিরও উপকার করতে পারে : গবেষণা ইসরাইলের সাথে শান্তি চায় কমপক্ষে আরো ৫টি আরব দেশ : ট্রাম্প জনকণ্ঠে ‘জামায়াতের ভয়ঙ্কর পরিকল্পনা’ শিরোনামে প্রকাশিত রিপোর্টের নিন্দা ও প্রতিবাদ জামায়াতের

সকল