২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশ থেকে ট্রেনিং নেবে ভুটানের ডাক্তার-নার্সরা

- ছবি : সংগৃহীত

ভুটানে একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট তৈরিতে সহায়তা করবে বাংলাদেশ। এজন্য দেশটির ডাক্তার ও নার্সরা বাংলাদেশ থেকে বার্নবিষয়ক ট্রেনিং নেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সাংবাদিকদের এ কথা জানান সামন্ত লাল। এর আগে সকালে এ ইনস্টিটিউট ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদও উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভুটানে আমরা একটি বার্ন ইউনিট বানিয়ে দেব, বার্ন ও প্লাস্টিক সার্জারি। সে আদলেই আমাদের মূল কথা। আমরা যেটা ওনাকে বলেছি ডাক্তারদের ট্রেনিংয়ের একটা প্রোগ্রাম করব। ভুটানের ডাক্তার-নার্সরা আমাদের দেশে আসবে। আমাদের এ হাসপাতালে ট্রেনিং নেবে।

হাসপাতালটি কখন চালু করা যাবে? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভুটানের স্বাস্থ্যমন্ত্রীর সাথে কথা হলো আজ। ওনারা একটি জায়গা ঠিক করে আমাদের জানাবেন। তারপর হয়তো আমরা যাব। এরপর গিয়ে দেখব, জায়গাটি কোথায়। কাজ শুরু করতে সর্বনিম্ন দুই বছর লাগবেই।

বার্ন ইনস্টিটিউটে ভুটানের এক নারী চিকিৎসাধীন আছেন। তার নাম কার্মা দেয়া। তার চিকিৎসার অগ্রগতি দেখে স্বস্তি প্রকাশ করেন ভুটানের রাজা জিগমে খেসার।


আরো সংবাদ



premium cement