২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

বাংলাদেশের চুক্তিভিত্তিক কৃষি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে মৌরিতানিয়া

বাংলাদেশের চুক্তিভিত্তিক কৃষি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে মৌরিতানিয়া - ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়া বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য দেশের চাষযোগ্য জমি উন্মুক্ত করার লক্ষ্যে বাংলাদেশের চুক্তিভিত্তিক চাষের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

সম্প্রতি মৌরিতানিয়ার রাজধানী নোয়াকচোট সফরকালে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকারনাইন মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী ইয়াহিয়া উলদ আহমেদ এল ওয়াঘের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে এ প্রস্তাব উত্থাপন করেন।

জবাবে মন্ত্রী খাদ্য নিরাপত্তা মোকাবিলায় বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

ইয়াহিয়া উলদ আহমেদ বলেন, ‘চলতি বছরের এপ্রিলের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলের বিস্তীর্ণ আবাদযোগ্য জমি বেসরকারি খাতে ছেড়ে দেয়ার মৌরিতানিয়ার উদ্যোগ বাংলাদেশী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য সম্ভাবনাময় সুযোগ সৃষ্টি করবে।’

সর্বাধুনিক প্রযুক্তি প্রয়োগের ওপর বিশেষ গুরুত্বারোপ করে তিনি বলেন, এটি মৌরিতানিয়ায় বিদ্যমান প্রাকৃতিক কৃষি সম্পদ আহরণের পরিবর্তে বাণিজ্যিক কৃষি কার্যক্রম বাস্তবায়নের পথ প্রশস্ত করবে।

বাংলাদেশের রাষ্ট্রদূত মৌরিতানিয়ার ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির সৌজন্যে মৌরিতানিয়ার দক্ষিণাঞ্চলের রোসো ও বুগার বিস্তীর্ণ সমভূমি পরিদর্শন করেন।

এই অঞ্চলে গবাদি পশু পালনের পাশাপাশি গম, ধান ও তরমুজসহ বিভিন্ন ফসল চাষের সম্ভাবনা ও সুযোগ রয়েছে। সৌদি আরবের একটি কোম্পানি ইতোমধ্যে এ অঞ্চলে পেঁয়াজ, রসুন ও তরমুজ উৎপাদন করে ইউরোপে রফতানি করছে।

মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের জন্য তাকে অভিনন্দন জানান।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সারাদেশে আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব গাজাবাসীর সমর্থনে ইয়েমেনের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ সেতু ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭ ঢাকায় গুলিবিদ্ধ শিবলুর লাশ ফেনীতে দাফন দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতেই এমন সহিংসতা : প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্যের জবাবে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

সকল