২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আইজিপির যুক্তরাষ্ট্র সফর : সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে

আইজিপির যুক্তরাষ্ট্র সফর : সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে। - ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জাতিসঙ্ঘ ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ‘সমঝোতা’র ভিত্তিতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের যুক্তরাষ্ট্রে পরিকল্পিত সফরের বিষয়ে আলোচনা চলছে।

মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, ‘জাতিসঙ্ঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি বোঝাপড়া আছে। সেই বিশেষ প্রক্রিয়া অনুসরণ করে এই বিষয়টি (আইজিপির পরিদর্শন) আলোচনাধীন রয়েছে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে একটি সিদ্ধান্তে পৌঁছানো যাবে।’

বেনজিরের জাতিসঙ্ঘের তৃতীয় পুলিশ প্রধান সম্মেলনে যোগদানের কথা রয়েছে। যেটি উপলক্ষ্যে আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসঙ্ঘের সদর দফতরে মন্ত্রী, পুলিশ প্রধান এবং আঞ্চলিক ও পেশাদার পুলিশ সংস্থার সিনিয়র প্রতিনিধিরা একত্রিত হবে।

এর আগে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

স্বরাষ্ট্রমন্ত্রী আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দ্বারা আইন লঙ্ঘন রোধে সরকারের গৃহীত পদক্ষেপগুলোর কথা ব্যাখ্যা করেছেন।

নারায়ণগঞ্জ সাত খুনের মামলার পর গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা তাদের জানিয়েছি যে অভিযোগ পাওয়ার পর কয়েকজন র‌্যাব কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।’

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন ভালো অবস্থানে রয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী তাকে জানিয়েছেন।

তিনি বলেন, নির্বাচনের সময় বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখনকার মতো থাকবে কি না তিনি তাও জানতে চেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে।

স্বরাষ্ট্রমন্ত্রী দেশে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন এবং নির্বাচনের সময় পুলিশ নির্বাচন কমিশনের অধীনে কাজ করবে।

এছাড়া কোস্টগার্ড ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের প্রশিক্ষণে সহায়তা প্রদানের পাশাপাশি বাংলাদেশের সাথে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা বাড়াতে যুক্তরাষ্ট্র আগ্রহ প্রকাশ করেছে।

মার্কিন দূতাবাস জানিয়েছে, তারা একটি ফলপ্রসূ বৈঠক করেছে এবং নিরাপত্তা সহযোগিতা ও নির্বাচনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছে।

যুক্তরাষ্ট্র বলছে, সম্পর্ক এগিয়ে নিতে তারা বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement