০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে : ইইউ’র বিশেষ প্রতিনিধি 

- ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যামন গিলমোর বলেছেন, মিয়ানমার সফরকালে (বুধবার) তিনি রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন। আলোচনা হবে মানবাধিকার বিষয়ে। 

মঙ্গলবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, রোহিঙ্গারা নিরাপদে তাদের বাড়ি ফিরতে চান। সেজন্য মিয়ানমারে রোহিঙ্গা মূল পরিচয় এবং নাগরিক অধিকার নিশ্চিত করতে চান তারা। মিয়ানমার সফরকালে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুটি গুরুত্বের সাথে আলোচনা হবে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সকালে থেকে তিনি কক্সবাজারের কুতুপালং ও বালুখালি রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর দুপুরে বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সাথে সাক্ষাত করেন তিনি। এই সফরের মাধ্যমে রোহিঙ্গা সংকটের ধরন নিয়ে বাংলাদেশে ধারণা নিয়ে বুধবার তিনি মিয়ানমার সফর করবেন।

মিয়ানমারের সাথে ইউরোপিয়ান ইউনিয়নের নিয়মিত আলাপের অংশ হিসেবে মানবাধিকার ইস্যুতে তিনি এই সফর করছেন। তবে প্রথম এজেন্ডা হিসেবে স্থান পানে রোহিঙ্গা সংকট প্রসংগ। রোহিঙ্গা ইস্যুতে তিনি মিয়ানমারের নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করবেন। 

উল্লেখ্য যে, রাখাইন রাজ্যে নিষ্ঠুর নির্যাতনের ফলে বাংলাদেশে প্রায় ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।


আরো সংবাদ



premium cement
নির্বাচনের কথা আপনাদের মুখে মানায় না : মির্জা আব্বাস তেল আবিবে ইরাকি গ্রুপের হামলা ফিলিস্তিন সঙ্কট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মুসলিম উম্মাহ : পররাষ্ট্রমন্ত্রী নোয়াখালীতে সিএনজি-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩ কোভিড ভ্যাকসিনে মস্তিষ্কে ক্ষতি, মামলা জয়ে এগিয়ে ভুক্তভোগী যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করলে হামাসকে বহিষ্কার : যুক্তরাষ্ট্রের হুমকি বুমেরাং হতে পারে গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে রাজধানীতে শিবিরের বিক্ষোভ রাফাহ আক্রমণের ক্ষয়ক্ষতি হবে ‘গ্রহণযোগ্যতার বাইরে’ : এন্টনি ব্লিঙ্কেন ইন্দোনেশিয়ায় ভূমিধস ও বন্যায় ১৫ জনের প্রাণহানি ব্রাজিলে ভয়াবহ বন্যায় প্রাণহানি ৩৯, নিখোঁজ অর্ধশতাধিক পুরোপুরি দুর্ভিক্ষের কবলে উত্তর গাজা : জাতিসঙ্ঘ

সকল