২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

সরিষার দানা পরিমাণ ঈমান

-

আল্লাহ তায়ালা আমাদেরকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। বিনিময় হিসেবে রেখেছেন জান্নাত। বলেই দিয়েছেন আল্লাহ যে, সেই জান্নাত এমন সুন্দর ও শান্তিপূর্ণ হবে যা পৃথিবীতে কোনো চক্ষু কোনো দিন দেখেনি, কোনো কর্ণ কোনো দিন শোনেনি, এমনকি কোনো মানুষের কল্পনাতেও আসেনি। শর্ত দিয়েছেন ঈমান থাকতে হবে এবং শিরক করা যাবে না। যারা আল্লাহ ও তার রাসূল সা:-এর সব নির্দেশনা মানবে সে চিরস্থায়ী চিরশান্তির জান্নাতে প্রবেশ করবে। বিপরীতে রেখেছেন ভয়াবহ জাহান্নাম। যারা আল্লাহ ও তার রাসূল সা:-এর নির্দেশ মানবে না তাদের জন্য রয়েছে ভয়াবহ জাহান্নাম। আর এই জাহান্নাম থেকে মুক্তির জন্য সর্বশেষ অফার দিয়েছেন যে, মৃত্যুর দিন পর্যন্ত যদি কারো সরিষার দানা পরিমাণ ঈমান থাকে তাহলে সে জাহান্নাম থেকে মুক্তি পাবে ও জান্নাতে যাবে।

যেমন হাদিসে এসেছে, আবু সাইদ খুদরি রা: থেকে বর্ণিত- নবী সা: বলেছেন, ‘জান্নœাতিরা জান্নাতে ও জাহান্নামীরা জাহান্নামে প্রবেশ করবে। অতঃপর আল্লাহ তায়ালা মালাকদের বলবেন, যার অন্তরে সরিষার দানা পরিমাণও ঈমান আছে, তাকে জাহান্নাম হতে বের করে আনো। তারপর তাদের জাহান্নাম থেকে এমন অবস্থায় বের করা হবে যে, তারা (পুড়ে) কালো হয়ে গেছে। অতঃপর তাদের বৃষ্টিতে বা হায়াতের (বর্ণনাকারী মালিক রহ: শব্দ দু’টির কোনটি এ সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন) নদীতে নিক্ষেপ করা হবে। ফলে তারা সতেজ হয়ে উঠবে, যেমন নদীর তীরে ঘাসের বীজ গজিয়ে ওঠে। তুমি কি দেখতে পাও না সেগুলো কেমন হলুদ বর্ণের হয় ও ঘন হয়ে গজায়?’ (বুখারি-২২)

লেখক : শিক্ষার্থী, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement
দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলে পরিচয় করে দেয়ায় আইওসির ক্ষমাপ্রার্থনা নুরকে এক নেতা ৪ লাখ টাকা দেন : ডিবি হারুন সিংড়ায় বিএনপির মিডিয়া সেল রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী গ্রেফতার মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত রোববার গৌরীপু‌রে সা‌বেক উপ‌জেলা চেয়ারম‌্যানসহ গ্রেফতার ৫ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে জামায়াত-বিএনপির সম্পর্ক অবিচ্ছেদ্য : কাদের ফিলিপাইনে ডুবে যাওয়া ট্যাংকার থেকে তেল বের হচ্ছে খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতাকে গুলি করে হত্যা নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা : আইসিসিকে চ্যালেঞ্জ করবে না ব্রিটিশ সরকার বুলেটের আঘাতে ট্রাম্পের আহত হওয়ার খবর নিশ্চিত করেছে এফবিআই আদিবাসীদের এলাকায় ইউরেনিয়াম খনন নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া

সকল