১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ৭ মহররম ১৪৪৬
`

সরিষার দানা পরিমাণ ঈমান

-

আল্লাহ তায়ালা আমাদেরকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। বিনিময় হিসেবে রেখেছেন জান্নাত। বলেই দিয়েছেন আল্লাহ যে, সেই জান্নাত এমন সুন্দর ও শান্তিপূর্ণ হবে যা পৃথিবীতে কোনো চক্ষু কোনো দিন দেখেনি, কোনো কর্ণ কোনো দিন শোনেনি, এমনকি কোনো মানুষের কল্পনাতেও আসেনি। শর্ত দিয়েছেন ঈমান থাকতে হবে এবং শিরক করা যাবে না। যারা আল্লাহ ও তার রাসূল সা:-এর সব নির্দেশনা মানবে সে চিরস্থায়ী চিরশান্তির জান্নাতে প্রবেশ করবে। বিপরীতে রেখেছেন ভয়াবহ জাহান্নাম। যারা আল্লাহ ও তার রাসূল সা:-এর নির্দেশ মানবে না তাদের জন্য রয়েছে ভয়াবহ জাহান্নাম। আর এই জাহান্নাম থেকে মুক্তির জন্য সর্বশেষ অফার দিয়েছেন যে, মৃত্যুর দিন পর্যন্ত যদি কারো সরিষার দানা পরিমাণ ঈমান থাকে তাহলে সে জাহান্নাম থেকে মুক্তি পাবে ও জান্নাতে যাবে।

যেমন হাদিসে এসেছে, আবু সাইদ খুদরি রা: থেকে বর্ণিত- নবী সা: বলেছেন, ‘জান্নœাতিরা জান্নাতে ও জাহান্নামীরা জাহান্নামে প্রবেশ করবে। অতঃপর আল্লাহ তায়ালা মালাকদের বলবেন, যার অন্তরে সরিষার দানা পরিমাণও ঈমান আছে, তাকে জাহান্নাম হতে বের করে আনো। তারপর তাদের জাহান্নাম থেকে এমন অবস্থায় বের করা হবে যে, তারা (পুড়ে) কালো হয়ে গেছে। অতঃপর তাদের বৃষ্টিতে বা হায়াতের (বর্ণনাকারী মালিক রহ: শব্দ দু’টির কোনটি এ সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন) নদীতে নিক্ষেপ করা হবে। ফলে তারা সতেজ হয়ে উঠবে, যেমন নদীর তীরে ঘাসের বীজ গজিয়ে ওঠে। তুমি কি দেখতে পাও না সেগুলো কেমন হলুদ বর্ণের হয় ও ঘন হয়ে গজায়?’ (বুখারি-২২)

লেখক : শিক্ষার্থী, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement
এক দফায় যাচ্ছে কোটা বিরোধী আন্দোলন বৃষ্টির পানিতে ব্যবসায়ীদের স্বপ্ন শেষ দেশে টাকাও নেই ডলারও নেই, থালাবাটি বেচে কোরমা পোলাও খাচ্ছে ব্যাংক বিএনপিকে সমমনাদের রোডমার্চের প্রস্তাব যুদ্ধ শেষে ফিলিস্তিনে নির্দলীয় সরকার গড়তে চায় হামাস যথাযথ প্রশিক্ষণ দিয়ে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন : প্রধানমন্ত্রী কোটা নিয়ে আইন তার নিজস্ব গতিতে চলবে : কাদের কোটা আন্দোলন ভিন্ন খাতে নিতে সরকার অপকৌশল করছে : মির্জা আব্বাস আর্জেন্টিনার ষোলো নাকি কলম্বিয়ার দ্বিতীয় শিরোপা বান্দরবানে বিহার থেকে বৌদ্ধভিক্ষুর লাশ উদ্ধার জলাবদ্ধতার জন্য বৃষ্টি ও নগরবাসীর অসচেতনতা দায়ী, দাবি ডিএসসিসির

সকল