২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

প্রশ্নোত্তর

-

প্রশ্ন : আমাদের এলাকায় একটি মাদরাসা রয়েছে, যার নিজস্ব কোনো বিল্ডিং নেই। বর্তমানে মাদরাসাটি একজন মানুষের ব্যক্তিগত বাড়িতে পাঠদান কার্যক্রম চলছে । এলাকার মানুষ হতদরিদ্র। যাদের এই বিল্ডিং নির্মাণের সামর্থ্য নেই । প্রশ্ন হলো- জাকাতের টাকা দিয়ে কি মাদরাসার বিল্ডিং নির্মাণ করা যাবে? এবং জাকাতের টাকা দিয়ে কি গরিব ছাত্রছাত্রীদের লেখাপড়ার খরচ বহন করা যাবে?
উত্তর : জাকাতের টাকা দিয়ে বিল্ডিং তৈরি করা যাবে না। তবে গরিব ছাত্রছাত্রীদের লেখাপড়ার জন্য খরচ করা যাবে। সেটিও নির্দিষ্ট নিয়মের মাধ্যমে হতে হবে। জাকাতের কত টাকা কাকে দিচ্ছেন তার স্পষ্ট হিসাব থাকতে হবে। যাকে দিচ্ছেন তাকে সেই টাকার মালিক বানিয়ে তারপর সেই টাকা তার পেছনে খরচ করতে হবে। জাকাত আদায় বৈধ হওয়ার একটি শর্ত হলো জাকাতের টাকার উপর জাকাত গ্রহীতার পূর্ণ মালিকানা সাব্যস্ত হওয়া। সুতরাং ইচ্ছামতো খরচ করা যাবে না। নির্দিষ্ট প্রক্রিয়া মেনে খরচ করতে হবে।
- ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
রিপন-রাজার বোলিং নৈপুণ্যে এগিয়ে বাংলাদেশ ‘এ’ সাকিবের ব্যর্থতার দিন বল হাতে উজ্জল শরিফুল হামলা-হত্যাকাণ্ডের বিচার এবং স্বস্তির পরিবেশ ফিরিয়ে আনুন ব্লক রেইডের নামে সাধারণ মানুষকে হয়রানির নিন্দা চট্টগ্রাম জামায়াতের রাজশাহীতে রোববার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল পাকশী রেল বিভাগে গত ৯ দিনের আয় কমলো সোয়া ১১ কোটি ঈদগাঁওয়ে গণপিটুনিতে ডাকাত নিহত দেশে ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, আক্রান্ত ৯৮ বরিশালে আন্দোলনকারী শিক্ষার্থীদের ৪ দাবি সোনারগাঁওয়ে জুয়া খেলা নিয়ে সন্ত্রাসীদের গুলিতে যুবক নিহত ক্ষতিগ্রস্ত মেট্রোরেল স্টেশন চালুর জন্য জাপানের সহযোগিতা কামনা প্রধানমন্ত্রীর

সকল