২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নোত্তর  

-

সালমা আক্তার : আমি একজনকে আল্লাহর কসম করে বলেছিলাম তাকে বিয়ে করব। কিন্তু সে বিদেশে থাকে। তার দেশে আসতে অনেক দেরি হয়ে যাচ্ছে আর আমার বয়সও বেড়ে যাচ্ছে। এখন আমার করণীয় কী?
শায়খ আহমাদুল্লাহ : আপনি যদি কারো সাথে বিয়ে বসার প্রতিজ্ঞা করে থাকেন এবং আপনার পরিবারও যদি সম্মত থাকে তাহলে ওয়াদা করে আপনি দোষের কিছু করেননি। যদি তার সাথে অবৈধ বা হারাম কোনো সম্পর্ক বা যোগাযোগ না রাখেন, তবে এই শপথ রক্ষা করতে গিয়ে আপনার বয়স বেড়ে যাচ্ছে এবং বিয়ের সুযোগ কমে যাচ্ছে ও আপনি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই কারণে আপনি শপথ রক্ষা করতে পারছেন না এবং শপথ ভঙ্গ করাটাই আপনার জন্য কল্যাণকর মনে করছেন। বিষয়টি যদি এরকম হয় তাহলে এই হাদিসটি লক্ষ করুন; ‘রাসূল সা: বলেন, যদি কোনো ব্যক্তি শপথ করে কিন্তু পরে সেই শপথ ভঙ্গ করাটাই ভালো মনে করে তাহলে ভঙ্গ করবে। আর শপথ ভঙ্গের জন্য ক্ষতিপূরণ দেবে।’ আপনি তার সাথে যে ওয়াদা করেছেন আপনি সেই ওয়াদা রক্ষা করতে পারছেন না এ জন্য আপনি গুনাহগার হবেন না। কারণ সে আপনাকে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেশি বিলম্ব করাচ্ছে। তবে শপথ ভঙ্গের জন্য আপনাকে কাফফারা দিতে হবে। শপথের কাফফারা সম্পর্কে সূরা মায়েদার ৮৯ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা বিস্তারিত বলেছেন। এর মধ্যে রয়েছে, ১০ জন মিসকিনকে খাদ্য দান অথবা তাদের পোশাক দেয়া। এছাড়া কৃতদাস মুক্ত করেও কাফফারা আদায় করতে পারেন। যদি এগুলোর কোনোটাই না পারেন তাহলে, তিনটি রোজা রাখলে আপনার শপথ ভঙ্গের কাফফারা আদায় হয়ে যাবে।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল