২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মন পরিবর্তনের মুহূর্তগুলো : সবর- তিন

-

[বিশ্বখ্যাত জিম্বাবুয়ের ইসলামিক স্কলার মুফতি ড. ইসমাইল মেন্কের মোটিভেশনাল মোমেন্টস সিরিজের দ্বিতীয় বই এটি। মুফতি মেন্কের ৫০০ সর্বাধিক অনুপ্রেরণামূলক উক্তি এবং উদ্ধৃতি এই সঙ্কলনে স্থান পেয়েছে। মুফতি মেন্কের ক্ষমতায়িত শব্দ প্রতিদিন বিশ্বজুড়ে অসংখ্য মানুষের মধ্যে আশা জাগায়, পথ দেখায়। তার উক্তিগুলো জীবনের গভীরে রেখাপাত করে, শক্তিশালী বার্তা দেয়, ইতিবাচক পরিবর্তনে প্রেরণা জোগায়। মুফতি মেন্কের এই বইটির দ্বিতীয় পর্ব হলো ‘সবর’। এর তৃতীয় অংশটি প্রকাশ হচ্ছে আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]
আপনি যখন কোনো কঠিন সংগ্রামের মধ্য দিয়ে যান তখন সর্বশক্তিমানের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানানো কঠিন। তিনি যে আপনাকে আরও শক্তিশালী করছেন তার জন্য ধন্যবাদ দিন।
কেবল আপনার খারাপ দিন চলার কারণে অন্যের ওপর বোঝা চাপানো অথবা তার অবস্থা খারাপ করার অধিকার আপনার নেই। পরিণত হবার চেষ্টা করুন, সঙ্কীর্ণতার ঊর্ধ্বে উঠুন!
যখন সর্বশক্তিমান আপনাকে পরীক্ষা করেন তখন আপনার হৃদয় থেকে বিশ্বাস ধরে রাখার সামর্থ্য কতটা অর্জন করেছেন তা বিশেষভাবে দেখেন। ধৈর্যশীল হন। বিশ্বাস হারাবেন না। স্বস্তি ফিরে আসবে।
যদি আপনার জন্য ওপর থেকে কিছু নির্ধারিত হয়, তবে কেউ এটিকে আটকাতে পারে না। এটি হতে পারে আপনার বিয়ে, চাকরি, পদোন্নতি। যদি এটি আপনার জন্য নির্ধারিত হয়, তবে তা আসবেই। ধৈর্য ধরুন!
অনেক সময় আমাদের সর্বশ্রেষ্ঠ শত্রু হয় সর্বশক্তিমানের সময় সম্পর্কে হতাশা। আমরা ভুলে যাই যে, তিনি আমাদের ধৈর্য পরীক্ষা করতে চলার পথে বিভিন্ন বাধার সৃষ্টি করেন।
অতীত অভিজ্ঞতা এবং ভুল থেকে শিখুন। সর্বশক্তিমান এসব কোনো এক কারণে পাঠিয়েছেন। যদি একই পরিস্থিতি আবার ঘটে, তবে শেখা পাঠগুলো সামনে আনুন।
যাই ঘটুক না কেন, চলতে থাকুন। উত্থান-পতন, ভালোবাসা আর ঘৃণা, ভালো-মন্দÑ এসব আসবে এবং যাবে। এটার মধ্য দিয়েই হলো আমাদের ভ্রমণগন্তব্য। আমরা সেখানে যাবো!
মনের মধ্যে রাগ পুষে রাখবেন না। আপনি ভাবতে পারেন যে ক্ষমতা দেখিয়ে আপনি অন্য কারো চেয়ে শ্রেষ্ঠ হয়ে যাচ্ছেন । সত্যিকার অর্থে, এটি হত্যা করবে আপনাকেই ।
অন্যের জন্য খুশি হওয়া আপনার নিজের সুখ হরণ করবে না। কারও কাছে যখন আপনার চেয়ে বেশি কিছু থাকে, তার অর্থ এই নয় যে, আপনার কৃপার অংশ তারা পেয়ে যাচ্ছেন। আপনার যা হবার কথা তা আপনারই হবে। সর্বশক্তিমান তা দেখবেন। সব সময় অন্যের জন্য মঙ্গল কামনা করুন!
যখন কেউ আমাদের সাথে একমত না হন অথবা কোনোভাবে আমাদের জীবনকে কঠিন করে তোলেন, মনে রাখবেন যে, এটি প্রায়শই কেবল আমাদের কারণে ঘটে তা নয়। এটি তাদের বেদনা বা সংগ্রাম অথবা তারা যা কিছুর মধ্য দিয়ে যাচ্ছে তা নিয়েও হতে পারে। সন্দেহের সুবিধাটি তাদের দিন।
বেদনা, দুঃখ এবং প্রিয় ব্যক্তির মৃত্যুতে অনুভব হওয়া শূন্যতা কী তা সর্বশক্তিমান এককভাবে জানেন। এ কারণে তিনি এই ধৈর্যের প্রতিদান দেয়ার বিষয়টি নিজের কাছে রেখে দিয়েছেন। তিনি ছাড়া আর কেউ এটি বুঝতে পারবেন না। ধৈর্য ধারণ করুন।
মানুষ হিসেবে, আমরা অবশ্যই কিছু বিষয়ে একে অপরের সাথে একমত হবো না, কোনো সময়ে দৃঢ়ভাবে দ্বিমত দেখা দেবে। এটি আমাদের উভয়কেই খারাপ বা মন্দ করে না। আমাদের অবশ্যই আমাদের মতপার্থক্যকে সম্মান করতে শিখতে হবে। আমাদের প্রত্যেকেরই নিজের মতামত ব্যক্ত করার সমান অধিকার রয়েছে।
আপনার হতাশাগুলোকে অসহনীয় করে তুলতে দেবেন না জীবনকে। এর চেয়ে জীবনের জন্য মূল্যবান আরও অনেক কিছুই আছে। আপনার দৃষ্টিভঙ্গিকে নিয়ন্ত্রণ করুন। আপনি কতটা পরিপক্ব তা এর মাধ্যমে প্রদর্শিত হয়।
অন্যকে সমালোচনা ও অপদস্ত করার আগে তাদের ব্যথা এবং অশান্তি বুঝতে একটি মিনিট সময় নিন। ভাবুন একই পরিস্থিতিতে আপনি কীভাবে প্রতিক্রিয়া দেখাতেন?
আপনি যে পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন তা নির্বিশেষে জেনে রাখুন যে, অন্য অনেকে রয়েছেন যারা এর চেয়েও খারাপ অবস্থায় রয়েছেন। আপনার যে সমস্যা রয়েছে তা নিয়ে ধৈর্য ধরুন এবং যে সমস্যা আপনার নেই তার জন্য কৃতজ্ঞ থাকুন।
জীবন আপনার দিকে কি ছুড়ে দিয়েছে তা বিবেচনা না করেই সদয় থাকুন এবং দয়াশীল হন। কখনো ক্রুদ্ধ ও রূঢ় হবেন না। এটি আপনার জন্য কঠিন হতে পারে তবে এটি আপনাকে তাঁর কাছে আপন করে তুলবে।
আপনি অনুভব করতে পারেন যে, দীর্ঘকাল ধরে কষ্ট পাচ্ছেন তবে আপনি যদি বিশ্বাসে দৃঢ় থাকেন তখন সর্বশক্তিমান আপনাকে এমন সময় এমন কোনো পথ প্রদর্শন করবেন যখন আপনি কাউকে অবলম্বন দেখতে পাচ্ছিলেন না।
লোকেরা যখন আপনার প্রতি রূঢ় হয়, তখন হাসির মাধ্যমে জবাব দিন এবং প্রতিশোধ না নেয়ার পথ বেছে নিন। নৈতিকভাবে উঁচু অবস্থানে থাকুন। আপনার নিজস্ব শান্তি বজায় রাখুন। এটি করুন এবং দেখবেন তাদের ক্ষমতা আপনার কাছে চলে এসেছে ।
দৃঢ় হন এবং সৎ সাহস অর্জন করুন। কোনো কিছুই তাঁর জন্য বেশি কিছু নয়। সর্বশক্তিমান ইতোমধ্যে জীবন চালানোর প্রতিটি সংগ্রামে আপনাকে শক্তি দিয়ে সজ্জিত করেছেন!
নিজেকে সুখী করতে অন্যের ওপর নির্ভর করবেন না। ইতিবাচক থাকুন। সর্বশক্তিমান আপনার পাশে আছেন। আপনার মানসিকতার যতœ নিন। তিনি আপনাকে আত্মবিশ্বাসে বলিয়ান করবেন।
আগামী দিন : মন পরিবর্তনের মুহূর্তগুলো : সবর: চার


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল