২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে রক্তবর্ণা জামরুল

- ছবি - নয়া দিগন্ত

জৈষ্ঠ্য মাসে আম, জাম, কাঁঠাল, লিচু, লটকনসহ মধুর স্বাদের হরেক ফল আসা শুরু করে। তাই বলা হয় ‘মধু মাস’। আর কিছুদিন পরই দেশি ফলগুলো ধীরে ধীরে বাজারে আসতে শুরু করবে। স্বাস্থ্যকর ‘জামরুল‍’ এসব ফলের মধ্যে অন্যতম।

মাদারীপুরের শিবচর উপজেলায় গাছের ডালে ডালে সবুজ পাতার ফাঁকে ফাঁকে উকি দিচ্ছে ভেষজ গুণ সমৃদ্ধ লাল, সবুজ আর সাদা রঙের জামরুল। রঙের তীব্র আকর্ষণে ফলটির দিকে বারবার চোখ ফেরাতে বাধ্য হবে সবাই। গ্রীষ্মকাল হলো এ ফলের মৌসুম। মাঝারি আকারের গাছগুলোতে থোকায় থোকায় ধরেছে জামরুল। ফলটি দেখতে অনেকটা ঘণ্টাকৃতি। এটি দেখতে যেমন সুন্দর, তেমনি এর গুণাবলীও অনেক।

সরেজমিনে দেখা গেছে, শিবচর উপজেলার বিভিন্ন ফলবাজার, অলি-গলি আর ছোট-বড় বাজারগুলোতে জামরুল বিক্রি হচ্ছে। হালকা মিষ্টি স্বাদের ফলটি অনেকেরই প্রিয়।

তবে অনেকই বলেন, জামরুল খেতে পানসে হয়। এরপরও ভিন্ন স্বাদ পেতে জামরুল কিনতে ফলের দোকানে ভিড় করছেন মানুষ।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বলেন, গ্রীষ্মকালে এ ফলটির কদর বেশি। জামরুল ফলের মিষ্টতা বেশি না হলেও ফলটি খেতে সুস্বাদু। জামরুলের নিজস্ব একটি মিষ্টি গন্ধ রয়েছে। ফলটির উপকারীতা অনেক। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ, ভিটামিট-সি ছাড়াও ক্যালসিয়াম, পটাশিয়াম, সোডিয়ামসহ বিভিন্ন খনিজ উপাদান বিদ্যমান। শরীরের পানি শূন্যতা সমস্যা সমাধানে ভালো কাজ করে।

এছাড়া শরীরের নানা ধরনের ক্যান্সারের বিরুদ্ধে লড়তে জামরুলের জুড়ি নেই। এটি ক্যান্সারের ঝুঁকিও কমায়। ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় হজমশক্তি বৃদ্ধি ও বদহজম দূর করে।

জামরুলে থাকা উপাদান শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে ভূমিকা রাখে। এছাড়া ফলটি ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ ও শরীরের বাত নিরাময়ে দারুণভাবে কাজ করে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত

সকল