২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
কর্মশালায় বিএআরসি নির্বাহী চেয়ারম্যান

দেশের মোট জমির ৬০ ভাগই কৃষি কাজের প্রতিকূল

সেমিনারে বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার গাজীপুরে এক প্রশিক্ষণ কর্মশালায় বলেছেন, এখন পর্যন্ত কৃষিতে আমাদের অনেক সাফল্য থাকলেও কিছু চ্যালেঞ্জও রয়ে গেছে। দেশে বর্তমানে মোট জমির প্রায় ৬০ শতাংশই কৃষি কাজের জন্য প্রতিকূল। যার মধ্যে রয়েছে হাওর, লবণাক্ত জমি, পাহাড়াঞ্চল, বরেন্দ্র ভূমি ইত্যাদি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ- দেশের এক ইঞ্চি মাটিও পতিত রাখা যাবে না, চাষাবাদের আওতায় আনতে হবে। পাশাপাশি দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মেটানোর জন্য এসব প্রতিকূল জমি কৃষির আওতায় নিয়ে আসতে হবে। তাই আমাদের বিজ্ঞানীদের এসব প্রতিকূল জমিতে চাষাবাদের উপযোগী নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কৃষিতত্ত্ব বিভাগের উদ্যোগে ‘প্রতিকূল পরিবেশ মোকাবেলায় কৃষিতাত্ত্বিক গবেষণা’ শীর্ষক পাঁচ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা বুধবার বারি’র সেমিনার কক্ষে শুরু হয়।

‘এনএটিপি-২, পিআইইউ-বিএআরসি’র অর্থায়নে আয়োজিত ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ প্রশিক্ষণ কর্মশালায় নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের ৩০ জন বিজ্ঞানী অংশ নিয়েছেন।

সকালে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার আশা প্রকাশ করে বলেন, এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী বিজ্ঞানীরা প্রতিকূল জমিতে চাষাবাদের উপযোগী নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে সম্যক জ্ঞান লাভ করবে।

বারি’র মহাপরিচালক ড. মো: নাজিরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (পরিকল্পনা ও মুল্যায়ন) ড. মো: কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো: তারিকুল ইসলাম, বিএআরসি’র পরিচালক (এনএটিপি-২, পিআইইউ-বিএআরসি) ড. মো: হারুনূর রশীদ প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বারি’র কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. দিলোয়ার আহমদ চৌধুরী। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement