২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গুদামে নিম্নমানের চাল মেশানোর সময় হাতেনাতে ধরা

-

ফরিদপুরের আলফাডাঙ্গায় সরকারি খাদ্যগুদামে নিম্নমানের চালে সরকারী বস্তা ভর্তির অভিযোগ পাওয়া গেছে। সোমবার সকালে কয়েকজন দিনমজুরকে দিয়ে এভাবে নিম্নমানের চালে বস্তা ভর্তির সময় বিষয়টি উপজেলা চেয়ারম্যানের হাতেনাতে ধরা পড়েছে। অভিযোগ উঠেছে, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ একরাম হাসান খান দিনমজুরদের দিয়ে গত তিন দিন যাবত খাদ্যগুদামে রাখা ভিজিডি-র চালের সাথে এভাবে নিম্নমানের চাল মেশাচ্ছিলেন। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

আলফাডাঙ্গা উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, খাদ্যগুদামে নিম্নমানের চাল ভিজিডি চালের সঙ্গে মেশানো হচ্ছে- এমন খবর জানতে পেয়ে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাই। এরপর সরজমিনে গিয়ে হাতেনাতে ওই শ্রমিকদের আটক করি। এ সময় নিম্নমানের ৪২ বস্তা চাল খাদ্যগুদামের ভেতরে ছিল। আরো বেশকিছু নিম্নমানের চালের সাথে ভাল চাল মেশানো অবস্থায় মেঝেতে পড়ে ছিল। যেগুলো বস্তায় ভরা হচ্ছিল। খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ একরাম হোসেন খানের নির্দেশে এভাবে নিম্নমানের চাল মেশানো হচ্ছিলো বলে শ্রমিকরা স্বীকার করেছেন।

আলফাডাঙ্গা উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ একরাম হোসেন খান অবশ্য অভিযোগ অস্বীকার করে বলেন, অনেক সময় মিলারদের কাছ থেকে পাওয়া চালের সব বস্তা পরীক্ষা করা হয় না। এই কারণে নিম্নমানের চাল আসতে পারে।

তিনি জানান, চলতি বছর ৩৮৫ মেট্রিক টন চাল ক্রয় ধার্য করা হয়েছে। ইতোমধ্যে ১০২ মেট্রিকটন চাল উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভাই নূরুজ্জামানের মালিকানাধীন 'নূর এন্ড ব্রাদার্স রাইচ মিল' এবং ফজলুর রহমানের মালিকাধীন 'বিসমিল্লাহ রাইচ মিল' থেকে সংগ্রহ করা হয়েছে। বাকি চাল কোথা থেকে ক্রয় করা হয়েছে তার কোনো সদুত্তর তিনি দিতে পারেননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুর রহমান বলেন, চাল মেশানোর খবর পেয়ে দ্রুত আমি গোডাউন যাই এবং ঘটনার সত্যতা পাই। তিনি বলেন, তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

ফরিদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা সাহিদার রহমান বলেন, খবর পেয়েই আমি দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেছি। নিম্নমানের চালের অস্তিত্ব পেয়েছি। তদন্ত টিম গঠন করা হবে।
তিনি বলেন, উপজেলা খাদ্য কর্মকর্তা দোষী প্রমাণিত হলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, খাবার চালে ভেজাল বা পঁচা চাল মেশানোর সত্যতা পেলে কাউকে কোনো ছাড় দেয়া হবে না। এ বিষয়ে সরকার কঠোর অবস্থানে।


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল