২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাজবাড়ীর শা‌রি‌রিক ও বাকপ্র‌তিবন্ধী হকা‌র হা‌সেমের আকু‌তি

শা‌রি‌রিক ও বাকপ্র‌তিবন্ধী হকা‌র হা‌সেম - ছবি: নয়া দিগন্ত

করোনাভাইরাসের কারণে সারাদেশে দোকান-পাঠ বন্ধ। ঘর থেকে বের হচ্ছেন না কেউ। হাট-বাজারে কোনো লোকজন নেই। একারণে পত্রিকাও বিক্রি করতে পারছেন না শা‌রি‌রিক ও বাকপ্র‌তিবন্ধী আবুল হাসেম। এই পরিস্থিতিতে দুই সন্তান ও স্ত্রী নিয়ে পড়েছেন মহাবিপাকে।  

ক‌য়েক‌দিনে আগে রাজবাড়ী প্রেসক্লাব সংলগ্ন আজাদী ময়দা‌নের সাম‌নে দুইটি প‌ত্রিকা নি‌য়ে অসহা‌য়ের মতো ব‌সে থাক‌তে দেখা যায় রাজবাড়ী শহ‌রের শা‌রি‌রিক ও বাকপ্র‌তিবন্ধী প‌ত্রিকার হকার আবুল হাসেম‌কে। এ সময় তি‌নি ইশারায় তার দুঃ‌খের কথা গু‌লো বুঝা‌তে চেষ্টা ক‌রেন।

আবুল হা‌সেম জেলা শহ‌রের পাব‌লিক হেলথ এলাকার বা‌সিন্দা। তিনি প্রতিবন্ধী হলেও কারো কাছে হাত না পেতে পত্রিকার হকারি করে জীবীকা নির্বাহ করেন।

তিনি ইশারায় বুঝা‌তে চান, ক‌য়েক দিন ধ‌রে সব দোকান-পার্ট,

অফিস-আদালত বন্ধ। যার কার‌ণে তি‌নি প‌ত্রিকা বি‌ক্রি কর‌তে পার‌ছেন না।‌ আগে প্রতি‌দিন ৫০ থে‌কে ১শ প‌ত্রিকা বি‌ক্রি কর‌তেন। কিন্তু এখন সেখা‌নে হা‌তে গোনা মাত্র ক‌য়েকটা প‌ত্রিকা বি‌ক্রি কর‌ছেন। বাড়ী‌তে স্ত্রী ও দুই‌টি সন্তান র‌য়ে‌ছে। এখন সবাই প্রায় অনাহা‌রে দিন যাপন কর‌ছে। কষ্ট হ‌লেও দুই সন্তা‌নের লেখা পড়া করা‌চ্ছেন। এই বিপ‌দের সময় কোনো সহ‌যো‌গিতা পান‌নি। একটু সহ‌যো‌গিতা পে‌লে স্ত্রী, সন্তান নি‌য়ে খেয়ে পরে বাঁচতে পারতেন।

স্থানীরা ব‌লেন, হা‌সেম প্রতিবন্ধী হ‌লেও প‌ত্রিকা বি‌ক্রি ক‌রে জী‌বিকা নির্বাহ করে। বহু বছর ধ‌রে সে ব্যা‌গে ক‌রে হা‌তের ম‌ধ্যে নি‌য়ে প‌ত্রিকা বি‌ক্রি ক‌রে  আসছেন। কিন্তু ক‌রোনাভাইরা‌সের কার‌ণে বর্তমান রাজবাড়ীর সব কিছু বন্ধ থাকায় তার পত্রিকা বি‌ক্রি‌তে চরম ধস নেমেছে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম ব‌লেন, অসহায় প‌ত্রিকার হকার‌দের তা‌লিকা

করা হ‌য়ে‌ছে এবং তা‌লিকা অনুযায়ী তা‌দের‌কে সহায়তা দেয়া হচ্ছে। এছাড়া চলমান

অবস্থায় তি‌নি য‌দি কাউ‌কে সাম‌নে পাওয়া যায়, তা হ‌লে সেখা‌নেই তাকে সহ‌যো‌গিতা

কর‌া হচ্ছে।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল