১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

গরিলার গায়ে খুব শক্তি

-

বনমানুষ হচ্ছে পশু বা জন্তু; লেজ নেই এ রকম বড় জাতের বানরবিশেষ। এ প্রাণী কয় প্রজাতির? তিন প্রজাতির - শিম্পাঞ্জি,ওরাং-উটাং ও গরিলা। আজ জানবে তোমরা গরিলা সম্পর্কে।
গরিলা সম্পর্কে হয়তো তোমরা জেনেছ। বনমানুষ হিসেবে সম্ভবত এর পরিচিতি বেশি। বলা হয়, মানুষের সাথে যে জন্তুর সাদৃশ্য বা মিল সবচেয়ে বেশি, সে হচ্ছে গরিলা।
গরিলা কোথায় পাওয়া যায়? আফ্রিকার গভীর জঙ্গলে। তবে কোনো কোনো চিড়িয়াখানাও এ প্রাণী পোষে। জঙ্গল থেকে গরিলা ধরে এনে বেশি দিন বাঁচানো কঠিন ব্যাপার, বিশেষ করে যদি এটি বয়স্ক হয়। তবে জ্ঞান হওয়ার আগেই যদি ধরে এনে পোষা হয়, তবে খাপ খাওয়াতে পারে এবং পোষ মানে।
জানো, গরিলার গায়ে খুব শক্তি। এ প্রাণীর মুখ কদাকার ও কুচকুচে কালো। সারা শরীর লম্বা লোমে ঢাকা। সাধারণত এটি চার পায়ে হাঁটে। তবে কিছুটা কুঁজো হয়ে দু’পায়েও চলতে পারে। গরিলার উচ্চতা প্রায় মানুষের সমান। তবে বুকের ছাতি মানুষের তিন গুণ।
গরিলা গাছপালা, লতাপাতা ইত্যাদি খায়।


আরো সংবাদ



premium cement
শনির আখড়ায় নতুন করে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে অচল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক রংপুরে চলছে না জেলা-আন্ত:জেলা পরিবহন, বিএনপি-জামায়াতের ৯ জন গ্রেফতার সাতক্ষীরায় পরকীয়ার জেরে গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপ চবিতে হল ছাড়তে নারাজ শিক্ষার্থীরা : সময় বাড়ালো প্রশাসন বর্তমান পরিস্থিতির দ্রুত সমাধান দেখতে চায় বাংলাদেশের বন্ধু ও অংশীদাররা : হোয়াইটলি হানিফ ফ্লাইওভারে সংঘর্ষ : যুবক নিহত ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা বানোয়াট খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল! জয় শাহ হচ্ছেন আইসিসির চেয়ারম্যান!

সকল