২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`
জানা-অজানা

কাঁচকলার অনেক গুণ

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা সবাই কলা চেনো। কাঁচকলা চেনো ফক? এটি কী? খুবই পুষ্টিকর একটি সবজি। পাকা কলা থেকে এ সবজি সম্পূর্ণ আলাদা। কাঁচা অবস্থায় এটি গাছ থেকে কাটা বা তোলা হয়। আর সারা বছর বাজারে পাওয়া যায়। পুষ্টি বিজ্ঞানীদের মতে, কাঁচকলায় রয়েছে ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট বা চর্বি, লোহা, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন ‘এ’, অক্সালিক অ্যাসিড, ভিটামিন ‘সি’, রিবোফ্ল্যাবিন ও থায়ামিন।
বলতে পারো কাঁচকলা কিভাবে খেতে হয়? সেদ্ধ করে ভর্তা বানিয়ে কিংবা তরকারি রান্না করে ভাত দিয়ে খাওয়া যায়। এ ছাড়া অন্যান্য পদ্ধতিও আছে।
কাঁচকলার অনেক ঔষধি গুণ বা রোগ সারানোর গুণ আছে। বড় হয়ে তোমরা এ বিষয়ে জানবে নিশ্চয়। এবার ছবি দেখো।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল