২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`
তা ই ও য়া নে র রূ প ক থা

আধেক পাহাড়

রূপান্তর: শেখ আবদুল্লাহ নূর
-

(গত দিনের পর)
কেউ ভাবল না যে, এতগুলো ডাম্পলিং নিয়ে এলেন তিনি, অথচ এক পয়সাও পকেটে নিয়ে যেতে পারলেন না। সবাই শুধু তার বোকামির দিকটাই দেখল। নিজেদের লোভাতুর হৃদয়ের দিকে তাকাল না কেউ।
কিন্তু লোকটি তো মন খারাপ করেননি। এতগুলো ডাম্পলিং বিক্রি করতে পারায় তার মন পরিতৃপ্তিতে ভরে ছিল। আনন্দ মনেই তিনি তার আবাসে ফিরে গেলেন। পাহাড়টির পেছনে কোথাও তার বাড়ি। এটা মানুষের অনুমান। কেউ তার বাড়ি দেখেনি।
বৃদ্ধলোকটি সেদিন ডাম্পলিং বিক্রি শেষে চলে যাওয়ার পর ওই গায়ের একটি লোক হঠাৎ পাহাড়ের দিকে তাকিয়ে অবাক হয়। সে হাতের তর্জনি দিয়ে পাহাড়টি দেখিয়ে সবাইকে বলে, ওই যে, দেখো, দেখো। পাহাড়টিকে দেখো তোমরা। কী অবাক কাণ্ড, তাই না?
পাশের একজন জিজ্ঞেস করে, তুমি অবাক হওয়ার মতো কী দেখলে, হে?
তর্জনি উঁচিয়ে রাখা লোকটি বলে, তোমাদের কাছে কি মনে হচ্ছে না, পাহাড়ের কিছুটা অংশ ‘নাই’ হয়ে গেছে? পাহাড়ের একটি অংশ ক্ষয়ে গেছে? কী মনে হয় তোমাদের? (চলবে)


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল