১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`
ই উ ক্রে নী য় লো ক কা হি নী

সুঁচো-ইঁদুরের ইতিকথা

রূপান্তর : শেখ আবদুল্লাহ নূর
-

(গত দিনের পর)

সে ওই জমিতে যব বুনেছিল। যতেœর অভাবে, সেচের অভাবে ওই জমির চারাগুলো লিকলিকে ও দুর্বল হয়ে আছে।
মাটির গহিন থেকে এমন গুরুগম্ভীর কণ্ঠে ফয়সালা আসার পর ক্ষণিকের জন্য চারদিকে সুনসান নীরবতা নেমে আসে। সবার মনে ভয় ও আতঙ্ক তৈরি হয়। কারো মুখে রা শব্দটিও নেই এখন।
ধনী লোকটি এবার গরিব লোকটির মুখের কাছে এসে বলে, শুনলে হে ছোট লোক? শুনলে প্রভু কী সাক্ষী দিয়ে গেলেন? এর পরেও তুমি আমার এই ভরা ফসলের জমিটা তোমার নিজের বলে দাবি করবে? মুখটাকে বাঁকা করে ধনী লোকটি আবার বলে, হ্যাঁ, তা তোমরা করতেই পারো। ছোট লোকদের তো আর প্রভুভক্তি নেই। তোমরা দিনকে রাত আর রাতকে দিন বানাও। নিজের স্বার্থ সিদ্ধির জন্য হেন কাজ নেই যা তোমারা করতে পারো না। তোমাদেরকে বিশ্বাস করা দায়। (চলবে)


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল