২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৮ শাবান ১৪৪৫
`

লোপাশ্রী আকন্দ

মনীষী ইবনে আল-বান্না আল-মারাকুশি -

বলছি ইসলামি সোনালি যুগের অন্যতম মনীষী ইবনে আল-বান্না আল-মারাকুশির কথা। তিনি একাধারে ছিলেন অঙ্কশাস্ত্রবিদ, জ্যোতির্বিদ, ইসলামি জ্ঞানী, সুফি এবং এক সময়ের জ্যোতিষী। বীজগণিত, পরিমিতি, জ্যোতির্বিজ্ঞান প্রভৃতি বিষয়ে তিনি অবদান রাখেন। তার বইয়ের সংখ্যা নিয়ে মতভেদ আছে। অনেকের মতে, তিনি বই লিখেন ৫১টি। কারো কারো মতে, ৭৪টি। তার সব বই অঙ্ক ও জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে রচিত। এ বিষয়ে কোনো মতভেদ দেখা যায় না।
এই মনীষীর সর্বশ্রেষ্ঠ বইয়ের নাম তালখিম ফি আসালোন হিসাব। অনেকে মনে করেন, বইটি লিখিত হয় আল-হামসার বইয়ের ওপর ভিত্তি করে। এতে স্থান পেয়েছে ভগ্নাংশের উন্নততর আলোচনা, পাশ্চাত্য প্রণালীতে ভারতীয় সংখ্যা ব্যবহার, বর্গ এবং ঘনসমষ্টি ৯, ৮ ও ৭ বাদ দেয়ার পদ্ধতি প্রভৃতি।
তার বইয়ের অনেক ভাষ্য প্রণয়ন করা হয়েছে। এতে তার গুরুত্ব বোঝা যায়।
ইবনে আল-বান্না আল-মারাকুশির অপর নাম আবুল আব্বাস আহমদ ইবনে মুহাম্মদ ইবনে ওসমান আল-আজাদি। তার জন্ম মরক্কোয় ১২৫৬ সালে এবং মৃত্যু ১৩২১ সালে।

 

 


আরো সংবাদ



premium cement
রমজানে আল-আকসায় মুসল্লিদের নামাজ পড়তে দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের মিরসরাই প্রেস ক্লাবে কাশ্মীর আহ্বায়ক, আলম সচিব মার্চ নয়, ১ ফেব্রুয়ারি থেকেই বিদ্যুতের বাড়তি দাম কার্যকর সাড়ে ৪ ঘণ্টা পর ঢাকা-উত্তরবঙ্গ রুটে ট্রেন চলাচল শুরু ওপারে গুলির শব্দ, স্বস্তিতে নেই টেকনাফ সীমান্তের লোকজন প্রেম করে বিয়ে অতঃপর ডিভোর্স, অগ্নিদগ্ধে স্বামীর পর স্ত্রীর মৃত্যু গণতন্ত্র মঞ্চের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ জানালো জামায়াত সোনারগাঁওয়ে স্কুলছাত্রী ধর্ষণের ঘটনায় বৃদ্ধ গ্রেফতার আমিরাতে রমজান উপলক্ষ্যে খেজুরের দামে ৪০ শতাংশ ছাড় ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসক ও ওষুধ সঙ্কট, দুর্ভোগে রোগীরা ১২ মামলায় ইশরাকের আগাম জামিন

সকল