২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


কে কী কেন কিভাবে

চুয়া মট কট

-


মন্দিরটি কাঠের তৈরি। তবে এর স্তম্ভ পাথরের । মন্দিরটির নকশা পদ্মফুল ফোটার মতো, যা বুদ্ধের নির্মলতার প্রতীক। ১৯৫৪ সালে দখলদার ফরাসি বাহিনী ভিয়েতনাম থেকে বের হয়ে আসার আগে মন্দিরটি ধ্বংস করে দেয়। পরে ভিয়েতনামিরা এটি পুনর্নির্মাণ করে।
লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্
চুয়া মট কট কী? একটি আকর্ষণীয় বৌদ্ধমন্দির (প্যাগোডা)। মন্দিরটির স্থানীয় নাম দিয়েন হু তু বা লিয়েন হোয়া দাই। এর অবস্থান ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে।
এটি ভিয়েতনামি সমৃদ্ধ সংস্কৃতি ও ইতিহাসের প্রতীক। এ মন্দিরে রয়েছে একটি মাত্র স্তম্ভ। এ কারণেই এটি ভিয়েতনামের বাইরে এক স্তম্ভের বৌদ্ধমন্দির (ওয়ান পিলার প্যাগোডা) নামে পরিচিত।
এ মন্দির প্রতিষ্ঠা করেন সম্রাট লাই থাই তং (শাসনকাল ১০২৮-১০৫৪)। তার কোনো সন্তান ছিল না। কথিত আছে, তিনি স্বপ্নে দেখেন বোধিসত্যভা আভোলোকোইতেশভারার সাক্ষাৎ লাভ করেছেন। যিনি তাকে একটি ছেলেসন্তান হস্তান্তর করেন। এরপর সম্রাট এক কৃষক-কন্যাকে বিয়ে করেন। এ স্ত্রীর গর্ভে তার এক ছেলে জন্মগ্রহণ করে। এতে সম্রাট খুবই খুশি হয়ে ১০৪৯ সালে মন্দিরটি প্রতিষ্ঠা করেন। সম্রাট বা রাজার দীর্ঘায়ু কামনা করে এ মন্দির উদ্বোধন করা হয়।
১১০৫ সালে সম্রাট লাই নহান তং মন্দিরটি সংস্কার করেন। এ সময় একটি ঘণ্টা নির্মাণ করা হয়। ১১০৯ সালে এটি মন্দিরে সংস্থাপনের প্রচেষ্টা নেয়া হয় কিন্তু এ প্রচেষ্টা ব্যর্থ হয়। কারণ ঘণ্টাটি ছিল বিশাল ও ভারী।
মন্দিরটি কাঠের তৈরি। তবে এর স্তম্ভ পাথরের যার পরিধি এক দশমিক দুই পাঁচ মিটার। মন্দিরটির নকশা পদ্মফুল ফোটার মতো, যা বুদ্ধের নির্মলতার প্রতীক। ১৯৫৪ সালে দখলদার ফরাসি বাহিনী ভিয়েতনাম থেকে বের হয়ে আসার আগে মন্দিরটি ধ্বংস করে দেয়। পরে ভিয়েতনামিরা এটি পুনর্নির্মাণ করে।
তথ্যসূত্র : ওয়েবসাইট

 


আরো সংবাদ



premium cement
সাবেক সেনাপ্রধান আজিজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা : যা বললেন পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের জন্য বিশেষ ছাতার ব্যবস্থা সৌদি আরবের গাজায় ইসরাইলি হামলায় ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত গাজায় যুদ্ধাপরাধীদের গ্রেফতারের আবেদনে ফ্রান্স-বেলজিয়ামের সমর্থন গাজায় গণহত্যা হচ্ছে না : বাইডেন মিঠাপুকুরে জাল ভোট দেয়ার সময় ২ জন আটক রাজবাড়ীতে ভোট দিতে গিয়ে বৃদ্ধের মৃত্যু ইরানের প্রেসিডেন্ট রইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ নীতি সহায়তার অভাবে বিকশিত হচ্ছে না দেশীয় কসমেটিকস খাত গোটা বাংলাদেশ এখন কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী গাজায় মানবতাবিরোধী অপরাধ : অনুসন্ধানে সহায়তা ব্যারিস্টার আমালের

সকল