১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


জানা-অজানা

পাহাড়ের মাথায় বরফ জমে কেন  

-

ছোট্ট বন্ধুরা,

প্রচণ্ড গরমে নদীনালা, পুকুর, খালবিল সব শুকিয়ে একাকার হয়ে যায়। এ সময়ও পাহাড়ের মাথায় বরফ জমে থাকে। এমনকি বাতাসে বরফ রাখলে যখন চোখের পলকে গলে শেষ, তখনো ওই ঘটনা দেখা যায়। কিন্তু কেন?
আসল কথা হচ্ছে, আমরা ভূপৃষ্ঠ থেকে যতই ওপরের দিকে উঠতে থাকব ততই বাতাসের চাপ কমতে থাকবে। তার মানে, ওপরের দিকে বাতাস ক্রমেই হালকা হয়ে যায়। আবার ওপরের দিকে তাপমাত্রাও ততই কমতে থাকবে। এক হিসাবে দেখা গেছে, ভূপৃষ্ঠ থেকে প্রতি হাজার ফুট উচ্চতার জন্য তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি ফারেনহাইট করে কমে যায়। এভাবে কোনো গরম গ্যাস ওপরের দিকে গেলে তা ক্রমেই ঠাণ্ডা হয়ে যায়। আর তাই ভূপৃষ্ঠ যতই গরম হোক না কেন, পাহাড়ের কয়েক হাজার ফুট উঁচুতে এলে তাপমাত্রা অনেক সময় শূন্যের নিচে চলে যায়। আর তাই পাহাড়ের চূড়ায় বরফ জমে যায়। এবার ছবি দেখো।


আরো সংবাদ



premium cement
কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’ মিয়ানমারের স্বর্ণের খনিসমৃদ্ধ এলাকা দখলে নিলো বিদ্রোহীরা ধর্ষণ মামলায় জুজুৎসুর সাধারণ সম্পাদক গ্রেফতার সেকান্দর সাফিয়া ফাউন্ডেশনের ‘বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত কিরগিজস্তানে বাংলাদেশী শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ সরকারি কেন্দ্রে ধান বেচতে পারে না কৃষক, লাভ খাচ্ছে দালালরা ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম পাটকলগুলো নিয়ে নতুন করে চিন্তা করছে সরকার ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি

সকল