১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


জা না-অজানা

মুহাম্মদ বিন কাসিম

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা হয়তো সিন্ধু বিজয়ী মুহাম্মদ বিন কাসিমের নাম শুনে থাকবে। তিনি ৮ শতকে সিন্ধুর রাজা দাহিরকে পরাজিত করেন এবং দেবল বন্দর দখল করে নেন।
উমাইয়া সাম্রাজ্যের অধীনে তিনি তৎকালীন পশ্চিম ভারতে একটি রাজ্য গড়ে তোলেন। এটি এখন পাকিস্তানের অংশ। মুহাম্মদ বিন কাসিমের সময় উমাইয়া সাম্রাজ্য (আরব সাম্রাজ্য) ছিল বিশ্বের শ্রেষ্ঠ সামরিক শক্তি।
মুহাম্মদ বিন কাসিম একজন সমরনেতা। সম্ভবত তিনিই একমাত্র ব্যক্তি, যিনি মাত্র ১৭ বছর বয়সে জেনারেল হয়েছিলেন। ধারণা করা হয়, তিনি বিশ্বে সবচেয়ে কম বয়সে জেনারেল হয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
জৈন্তাপুরে বজ্রপাতে ফুটবল খেলোয়াড়ের মৃত্যু রোহিঙ্গাদের বাড়ি থেকে তুলে নিয়ে সেনাবাহিনীতে যুক্ত করছে জান্তা সরকার নাকাবা দিবস : আরো বড় বিপর্যয়ের মুখোমুখি ফিলিস্তিনিরা ফরিদপুরে হত্যা চেষ্টা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শুভ্রদেব গ্রেফতার ফরিদপুরে হত্যা চেষ্টা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শুভ্রদেব গ্রেফতার ফরিদপুরে হত্যা চেষ্টা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শুভ্রদেব গ্রেফতার রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার কারণ খোঁজার ওপর মোমেনের গুরুত্বারোপ প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকুয়েন্স উদ্ভাবন টিসিবি ২০২৫ সালের জুন পর্যন্ত পণ্য আমদানি করতে পারবে ডোনাল্ড লু-পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায় যেসব বিষয় গুরুত্ব পেল স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে

সকল